হারুং হুরুং গুহাঃ সিলেট

0 people checked in

মালিনী ছড়া চা বাগান পাড় হয়ে পৌছায় এই গুহায় সামনে, এখানে পাশাপাশি দুটি গুহা আছে। কালের বিবর্তনে মাটি পড়ে গুহাটির ভেতরে বেশী দূর যাওয়া যায় না। কথিত আছে হিন্দু রাজা গৌরগোবিন্দ হযরত শাহজালাল (রঃ) এর হাতে যুদ্ধে পরাজয় নিশ্চিত বুঝে এই গুহা দিয়ে পালিয়ে যান। হারুং মানে দুর্গম পথ পাড়ি দেয়া, হুরুং মানে সুরঙ্গ। স্থানীয় হিন্দু চা শ্রমিকদের বিশ্বাস রাজা পালিয়ে যাওয়ার পর এই গুহায় ৩৩ কোটি দেবদেবতার বসবাস, এবং কেউ যদি এই গুহা পার হতে চায় তবে সেই ৩৩ কোটি দেবতার প্রত্যেককে এক পয়সা করে দিয়ে ৩৩ কোটি পয়সা দিয়ে পার হতে হবে। চারিদিকে পাখির কলতান, ঘন সবুজে ঘেরা এই হারুং হুরুঙ্গের গুহা।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে সরাসরি সিলেটে বাস বা ট্রেনে যাওয়া যায়। সিলেট শহরের আম্বরখানা থেকে এয়ারপোর্ট গামী সি এন জি তে চড়ে মালনীছড়া চা বাগানের গেটে নামতে হবে। মালনীছড়া চা বাগানের বেশ খানিকটা ভেতরে হেটে গিয়ে হারুং হুরুং এর গুহায় যাওয়া যাবে। তবে বাগানের ভেতর ছোট একটা বাজার আছে ,সেখান থেকে কারো সাথে গেলে বা কাউকে গাইড বানিয়ে নিয়ে গেলে চিনতে সুবিধা হবে।
  • Lodging কোথায় থাকবেন সিলেট শহরে একদম উচ্চ মানের হোটেল থেকে মাঝারি ও নিম্ম মানের অসংখ্য আবাসিক হোটেল আছে। আম্বরখানা পয়েন্ট থেকে শাহজালাল (রঃ) এর মাজার গেট এর মাঝে সবচেয়ে বেশী হোটেল রয়েছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন ক্বীন ব্রীজ, আলী আমজাদের ঘড়ি, শাহজালাল বিশ্ববিদ্যালয়, বিছানাকান্দি, পান্থমাই ঝর্না, জাফলং, সারিঘাট , রাতারগুল,লালাখাল, হযরত শাহজালাল (রঃ) ও শাহ পরান (রঃ) এর মাজার ।

Reviews

(Rate here)

Wonderful place to visit

Articles

Find on the Map