হাজীগঞ্জ দূর্গ নারায়ণগঞ্জ

1 people checked in

এটি একটি ঐতিহাসিক দূর্গ। এই কেল্লা বাংলার বার ভূইয়াদের অন্যতম ঈশা খাঁ র কেল্লা হিসেবে পরিচিত। দূর্গের চারদিকে বিশাল দেয়ালের বেষ্টনী, প্রবেশ দারে সিঁড়ি বেয়ে উঠতে হয়, একপাশে কালের সাক্ষী হিসেবে দাঁড়িয়ে আছে ওয়াচ টাওয়ার, বেস্টনীর সাইড দিয়ে ওয়াক ওয়ে, দেয়ালে তিন ছিদ্র বিশিষ্ট (ডান, বাম আর মাঝে) অস্ত্র চালানোর গর্ত,কেল্লার ভেতরে এখন পুরোটাই ফাকা শুধু কিছু গাছপালা দাঁড়িয়ে আছে, আর আছে বিশাল সবুজ মাঠ। বর্তমান নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অফিসের পাশেই এর অবস্থান এবং বিপরীত দিকে গুদারাঘাটের অবস্থান, চাইলে ঘাট দিয়ে শীতলক্ষ্যা নদীতে ছাউনী ওয়ালা নৌকা নিয়ে ঘুরে আসতে পারেন, এছাড়া ওপারে আছে কদম রসূল মাজার।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে নায়ায়গঞ্জগামী যে কোন ট্রেন বা বাসে নারায়ণগঞ্জ যাবেন,সেখানে মেট্রো হলের পাশে বাসস্টান্ড থেকে গুদারাঘাট গামী অটো রিকশায় ভাড়া জন প্রতি ১০ টাকায় যাওয়া যায় বা রিকশায় ১৫ টাকা।এছাড়া নারায়ণগঞ্জ রেল ষ্টেশন বা বন্দর থেকে অটো বা রিকশায় যাওয়া যাবে। অথবা গুলিস্থান থেকে ঢাকা-নারায়ণগঞ্জ বাসে চড়ে চাষাঢ়া গোল চত্বরে নামবেন। সেখান থেকে রিকশায় চড়ে কিল্লারপুল নামবেন। সেখানেই কেল্লাটি অবস্থিত।
  • Lodging কোথায় থাকবেন ঢাকার আশে পাশে হবার কারনে আপনি দিনে যেয়ে দিনেই ফিরতে পারবেন, তাই ওখানে থাকার চিন্তা না করলেও হবে। এরপরও যদি আপনি নারায়নগঞ্জে রাত্রিযাপন করতে চান সেক্ষেত্রে আপনাকে নারায়নগঞ্জ সদরে এসে হোটেল নিতে হবে। নারায়ণগঞ্জে থাকার জন্য বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টের মধ্যে উল্লেখযোগ্য হলঃ সোনারগাঁও রয়েল রিসোর্ট ঠিকানাঃ ঈশাপাড়া, দীঘিরপাড় সড়ক, সোনারগাঁও সড়ক, সোনারগাঁও নারায়ণগঞ্জ। ফোনঃ ০১৭৭৬৪১৪০১৫
  • Foods কি খাবেন কাইকারটেক হাটের পুতা মিষ্টি চেখে দেখতে ভুলবেন না।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map