স্যার প্রফুল্ল চন্দ্র রায়ের বাড়ি খুলনা

1 people checked in

স্যার প্রফুল্ল চন্দ্র রায়ের বাড়ি খুলনা জেলার পাইকগাছা উপজেলায় অবস্থিত বাংলাদেশের অন্যতম একটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা। এটি উপজেলার বাড়ুলী গ্রামে অবস্থিত। ২রা আগস্ট ১৮৬১ সালে বাংলাদেশী বিজ্ঞানী ও রসায়নবিদ আচার্য প্রফুল্ল চন্দ্র রায় এ বাড়িতেই জন্মগ্রহণ করেন। পরিত্যক্ত হওয়ার পর বাড়িটি বেশ কয়েকবার দখল হওয়ার পর বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এটিকে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে ঘোষণা করে। এরপর থেকে বিজ্ঞানীর জন্ম ও মৃত্যুদিবসে এখানে সরকারি পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠান পালন করা হয়। বাড়িটির অবস্থান কপোতাক্ষ নদেরে তীরে অবস্থিত। বাড়িটির সামনেই রয়েছে পাথরে অঙ্কিত প্রফুল্ল চন্দ্র রায়ের একটি ছবি। এর একপাশে রয়েছে একটি পুকুর। মাঝখানে একটি ফাঁকা স্থানকে ঘিরে তৈরি করা হয়েছে পুরো বাড়িটির নকশা। দোতালা মূল ভবনের পাশেই রয়েছে ছোট মন্দির ও একতলা আরও কয়েকটি ভবন। প্রায় ১৭০টি স্তম্ভের উপর বসানো পুরো কমপ্লেক্সটিতে মোট ৪৫টি দরজা ও প্রায় ১৩০টি জানলা রয়েছে। মূল ভবনের ছাদের উপর রয়েছে একটি সিংহমূর্তি। বাড়িটির বিভিন্ন দেয়াল ও স্তম্ভে ফুল, লতা ও হরেক রকমের নকশা অঙ্কিত রয়েছে।

  • How to go কিভাবে যাবেন খুলনার সোনাডাঙ্গা-বাসস্টান্ড থেকে পাইকগাছা ৬০ কিলোমিটারের মত রাস্তা। খুলনা জেলার পাইকগাছা উপজেলার দুইটি পাশাপাশি অবস্থিত ইউনিয়ন রাড়ুলী ও গদাইপুরের মধ্যবর্তী স্থানে কপোতাক্ষ নদ পার হয়েই তারপর পৌঁছাতে হয় বিজ্ঞানীর বাড়িতে। খুলনা শহর বাসে করে গদাইপুর মোড়- স্থানীয় যানবাহনে করে বোয়ালিয়া খেয়াঘাট- নদ পার হয়ে মোটর সাইকেল বা রিকশায় করে বাঁকা বাজার- বাঁকা বাজার থেকে হেটে বা রিকশায় প্রফুল্ল চন্দ্র রায়ের বাড়ি।
  • Lodging কোথায় থাকবেন খুলনা শহরে থাকার জন্য অনেক হোটেল রয়েছে যেমন- হোটেল সিটি ইন যোগাযোগঃ ০১৭১১-২৯৮৫০১ হোটেল ক্যাসেল সালাম যোগাযোগঃ ০৪১-৭৩০৭২৫ হোটেল রয়্যাল ইন্টারন্যাশনাল যোগাযোগঃ ০৪১-৮১৩০৬৭-৯
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন কপোতাক্ষ নদ, আচার্য দেবের পিতার নামে প্রতিষ্ঠিত আরকেবিকে হরিশচন্দ্র ইনস্টিটিউট, আর পাশেই তার মাতার নামে প্রতিষ্ঠিত রাড়–লী ভুবনমোহিনী উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়। এছাড়াও রয়েছে স্থানীয় ঐতিহ্যবাহী বালিশপুকুর এবং পার্শ্ববর্তী কাঠিপাড়া গ্রামে প্রাচীন জমিদার বাড়ি ও কিছু মন্দিরের ভগ্নাবশেষ।

Reviews

(Rate here)

Articles

Find on the Map