সান্তাহার রেলওয়ে জংশন নওগাঁ

2 people checked in

জংশন স্টেশনের জন্য বিখ্যাত উত্তরের ঐতিহাসিক সান্তাহার জংশন ষ্টেশন। ত্রিমুখী রেলের সংযোগস্থল এবং নওগাঁ ও বগুড়া এই দুই জেলার মোহনায় অবস্থিত এই ষ্টেশনটি নানা দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ।নওগাঁ জেলা শহর থেকে মাত্র ৫কিমিঃ দূরত্বে অবস্থিত বৃটিশ আমলের এই রেলওয়ে জংশনটি শুধু ব্রড গেইজ লাইনে ট্রেন চলাচলের সময় ‘সান্তাহার ষ্টেশন’ নামে পরিচিত ছিল। অবিভক্ত ভারতের উত্তরবঙ্গ ও আসাম, ত্রিপুরা ও নাগাল্যান্ডের সঙ্গে পশ্চিমবঙ্গের কলকাতার যোগাযোগ সহজতর করার লক্ষ্যে সান্তাহারকে সংযুক্ত করে পূর্ব দিকে বগুড়া হয়ে দিনাজপুর, রংপুর ও লালমনিরহাটে যাওয়ার আরো একটি রেললাইন (মিটারগেজ) নির্মিত হলে ‘সান্তাহার ষ্টেশন’ তখন সান্তাহার জংশন ষ্টেশনে পরিণত হয়।উত্তরাঞ্চলে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম এ জংশন ষ্টেশন দিয়ে প্রতিদিন শত শত যাত্রী যাতায়াত করে।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে সরাসরি বাসে নওগা জেলায় যাওয়া যায়। নওগা থেকে অল্প দূরত্বে অটোরিক্সায় সান্তাহার রেল জংশন যাওয়া যায়। বা ঢাকা থেকে সরাসরি বগুড়া বাসে নেমে ,লোকাল বাসে চড়েও সান্তাহার যাওয়া যায়। দিনাজপুর বা নীলফামারী গামী ট্রেনে চেপেও সান্তাহার যাওয়া যায়।
  • Lodging কোথায় থাকবেন নওগা জেলায় অনেক গুলো আবাসিক হোটেল আছে। সান্তাহার এ তেমন ভাল কোন আবাসিক থাকার হোটেল নেই। বগুড়াতে ও অনেক উন্নত মানের হোটেল রয়েছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন মহাস্থানগড়, পাহাড়পুর বিহার, আদমদীঘি ,কুসুম্বা মসজিদ।

Reviews

(Rate here)

Articles

Find on the Map