সাতছড়ি জাতীয় উদ্যান হবিগঞ্জ

1 people checked in

১৯৭৪ সালে বন্যপ্রাণী সংরক্ষণ আইনের বলে ২৪৩ একর এলাকা নিয়ে সাতছড়ি জাতীয় উদ্যান প্রতিষ্ঠা করা হয়। এই উদ্যানে সাতটি পাহাড়ি ছড়া আছে, তাই থেকে নামের উৎপত্তি। এটি ক্রান্তীয় ও মিশ্র চিরহরিৎ বনভূমি। যাওয়ার রাস্তাটা অসাধারণ। চা বাগানের মধ্যে দিয়ে দু পাশে ঘেরা গাছের সারি, অদ্ভুত আলো আধারি। উদ্যানে রয়েছে ২০০ এর বেশি গাছপালার রকমফের, ১৯৭ প্রজাতির জীবজন্তু, ১৫০-২০০ প্রজাতির পাখি। দেকা হয়ে যেতে পারে লজ্জাবতী বানর, চশমাপড়া হনুমান, মায়া হরিণের সঙ্গেও। প্রকৃতির শত প্রয়োজন আপনাকে সাতছড়ির গুণমুগ্ধ করতে যথেষ্ট।

  • How to go কিভাবে যাবেন হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় এর অবস্থান। ঢাকা থেকে সড়কপথে দূরত্ব ১৩০ কি. মি.। ঢাকা থেকে আসার পথে মাধবপুরের পর ঢুকে যাওয়া যাবে পুরুনো ঢাকা-সিলেট মহাসড়কের পথে অথবা শায়েস্তাগঞ্জ হয়ে চুনারুঘাট হয়ে সাতছড়ি। মাধবপুর-সাতছড়ি-চুনারুঘাট-শায়েস্তাগঞ্জ অথবা মাধবপুর-শায়েস্তাগঞ্জ-চুনারুঘাট-সাতছড়ি। চুনারুঘাট উপজেলা থেকে আধা ঘন্টার রাস্তা। ঢাকা থেকে শায়েস্তাগঞ্জ সড়ক ও রেলপথ দুভাবেই যোগাযোগ আছে। বাস ভাড়া ৩৫০ টাকা। সময় লাগে ৩ ঘন্টার মত। শায়েস্তাগঞ্জ থেকে চুনারুঘাটে সিএনজি যোগে ১৫ টাকা ভাড়া। চুনারুঘাট থেকে রিজার্ভ করে নিতে পারেন অটো বা ট্যাক্সি ক্যাব। ভাড়া ১৫০-২০০ টাকার মত।
  • Lodging কোথায় থাকবেন সাতছড়িতে থাকার তেমন কোন ব্যবস্থা নেই। চাই দলবদ্ধভাবে ক্যাম্প করে থাকা যেতে পারে। সেক্ষেত্রে বন বিভাগ অফিসের পূর্বানুমতি লাগবে। এছাড়া নিসর্গ তরফ হিল কটেজে থাকবে পারেন। এটি রেমা-কলেঙ্গ বন্যপ্রানী অভয়াশ্রমের প্রধান প্রবেশ পথের পাশে অবস্থিত। এর তিনটি কক্ষে ৮জন থাকা যায়। বড় দুটি কক্ষের ভাড়া ১০০০ টাকা ছোট কক্ষটির ভাড়া ৭০০ টাকা।
  • Foods কি খাবেন সাতছড়িতে খাবারের সুবিধাও তেমন নেই। হিল কটেজে থাকলে, প্রতিবেলা খাবারের খরচ জনপ্রতি ২০০ টাকা। আর সকালের নাস্তা ২০ টাকা।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map