শুকুর মল্লিক মসজিদ ঝিনাইদহ

1 people checked in

ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার বারোবাজার এলাকার একটি মসজিদ। একগম্বুজবিশিষ্ট মসজিদটির নাম শুকুরমল্লিক মসজিদ। আশির দশকে পুরো এলাকাটিতে প্রত্নতত্ত্ব অধিদপ্তর মাটি খুড়ে বের করে বারোটি মসজিদ এবং একটি জাহাজঘাট। সবচাইতে ছোট এবং দৃষ্টিনন্দন শুকুরমল্লিক মসজিদ এই বারোটি মসজিদেরই একটি। শুকুর মল্লিক মসজিদটি বারোবাজার ইউনিয়নের হাসিলবাগ গ্রামে। এক গম্বুজবিশিষ্ট মসজিদ এটি। স্থানীয়দের মধ্যে এটি ‘হাসিলবাগ মসজিদ’ নামেও পরিচিত। শুকুর মল্লিক মসজিদের আকৃতি বর্গাকার। বারোবাজারে আবিষ্কৃত অন্য এক গম্বুজবিশিষ্ট মসজিদগুলোর মধ্যে এটি সবচেয়ে ছোট। মসজিদটি দেখতে অনেকটা ঢাকার বিনত বিবির মসজিদের মতো। মসজিদের পূর্বদিকে একটি প্রবেশপথ রয়েছে। প্রায় এক দশমিক দুই মিটার পুরু দেয়াল ও অর্ধাবৃত্তাকার আকৃতির একটি মেহরাব রয়েছে। মেহরাবটি মসজিদের কিবলা দেওয়ালে। এর উভয় পাশে একটি করে বন্ধ মেহরাব দেখা যায়। কেন্দ্রীয় মেহরাবটিতে পোড়ামাটির ফলকে ঘণ্টা ও চেইনসহ নানা ধরনের নকশা চোখে পড়ে। মসজিদটি মুসলিম স্থাপত্যের এক নয়নাভিরাম ও অনন্য উদাহরণ।

  • How to go কিভাবে যাবেন যশোর থেকে বারোবাজারের দূরত্ব ১৭ কিলোমিটার। রাজধানী থেকে বিভিন্ন পরিবহনের এসি ও নন-এসি বাসে চড়ে সরাসরি ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় পৌঁছানো সম্ভব। ঝিনাইদহ হয়ে কালীগঞ্জ যাওয়ার দূরপাল্লার বাসের মধ্যে রয়েছে ঝিনাইদহ লাইন, দর্শনা ডিলাক্স, চুয়াডাঙ্গা ডিলাক্স, রয়েল ও সোনার তরী। চাইলে ট্রেন কিংবা বিমানযোগেও যেতে পারেন। সেক্ষেত্রে প্রথমে যশোর নামতে হবে। যশোর থেকে সরাসরি বাস বা সিএনজি অটোরিকশায় বারোবাজার যেতে পারেন। ঢাকা থেকে সরাসরি আপনাকে যেতে হবে যশোরের চাচড়া বাসস্ট্যান্ডে। চাচড়ার মোড় থেকে সরাসরি বারোবাজারে মাহিন্দ্রা গাড়িগুলো চলাচল করে। বারোবাজার স্ট্যান্ডে গিয়ে একটি ভ্যান দুইঘন্টার জন্য ভাড়া করবেন। ভ্যানওয়ালারাই আপনাকে পুরো এলাকা ঘুরে দেখাবে। ভাড়া- ঢাকা থেকে যশোর ননএসি ৪৫০-৫০০ টাকা (সোহাগ,হানিফ,শ্যামলী) যশোর থেকে বারোবাজার জনপ্রতি ২০-৩০ টাকা (মাহিন্দ্রা,নসিমন)
  • Lodging কোথায় থাকবেন কালীগঞ্জে কিছু সাধারণ হোটেল আছে। ভাল হোটেল চাইলে যেতে হবে ঝিনাইদহে কিংবা যশোরে।
  • Foods কি খাবেন বারোবাজারে উন্নতমানের কোন হোটেল নেই। সাধারণ কিছু হোটেল আছে। খাবারের দাম মাছ-৪০, গরু-৬০, মুরগি-৭০, খাসি-৮০ টাকা।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map