শিমুল বাগান সিলেট

2 people checked in

উত্তর বড়বদল ইউনিয়নের সুদৃশ্য জাদুকাটা নদীর তীর ঘেঁষেই মানিগাঁও গ্রাম, এ গ্রামে জয়নাল আবেদীনের ১০৭ কেয়ার (১ কেয়ার সমান ৩০ ডেসিমেল) জায়গা একেবারেই অনাবাদী ছিল। পলির পরিবর্তে এখানে উজান থেকে ভেসে আসে বালি। হঠাৎ সে আবিষ্কার করে জায়গাটির পাশে দুটো পরিণত শিমুল গাছ, তখন তাঁর মাথায় শিমুল বাগান করার ধারনাটা উৎপত্তি হয়। এবং তিনি তাই করেন, ২০০২ সালের দিকে শুরু করেন শিমুল বাগানের কাজ। প্রথমেই নির্দিষ্ট দূরত্বে গর্ত করে সেখানে প্রাকৃতিক সার দিয়ে মাটি প্রস্তুত করে তারপর সেখানে লাগিয়ে দিলেন ৩ হাজার শিমুলের চারা। আজ লালে লাল তাঁর শিমুল বাগান, সে এক মনোহরণ দৃশ্য। শিমুল গাছের মাঝে মাঝে লেবু গাছও লাগানো হয়েছে। জয়নুল আবেদীন আর বেঁচে নেই, তাঁর অবর্তমানে তাঁর ছেলে এই বাগানের দেখভাল করেন। তিনি বেঁচে নেই তবে তাঁর তৈরি বাগানের সৌন্দর্য তাকে ভ্রমনপ্রেমী মনে বাচিয়ে রাখবে আজীবন।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে সরাসরি বাসে সুনামগঞ্জ যাওয়া যায় । সুনামগঞ্জ নেমে ব্রীজের সামনে মোটরবাইক ভাড়া করে জাদুকাটা নদীর পাশে এই শিমুল বাগানে যাওয়া যায়।
  • Lodging কোথায় থাকবেন শিমুল বাগান বা জাদুকাটা নদীর আশে পাশে কোন থাকার ব্যবস্থা নাই। সুনামগঞ্জ শহরের খুব কাছে হওয়ায় এই জায়গায় ঘুরে এসে সুনামগঞ্জ এ অনেক আবাসিক হোটেল আছে সেখানে থাকা যাবে। অথবা তাহিরপুর উপজেলায় সরকারি ডাক বাংলো আছে সেখানে গিয়েও থাকা সম্ভব।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন টাংগুয়ার হাওড়, বারেক টিলা, জাদুকাটা নদী, শাহ আরেফিনের মাজার, ট্যাকেরঘাট, নীলাদ্রি লেক।

Reviews

(Rate here)

Articles

Find on the Map