লালবাগ কেল্লা মসজিদ ঢাকা

8 people checked in

তিন গম্বুজওয়ালা দুর্গ মসজিদ (শাহী মসজিদ) । সম্রাট আওরঙ্গজেবের ৩য় পুত্র শাহজাদা আজম বাংলার সুবাদার থাকাকালীন এই মসজিদ নির্মাণ করেছিলেন ১৬৭৮-৭৯ খ্রিষ্টাব্দে। তিন গম্বুজ বিশিষ্ট মসজিদটি এদেশের প্রচলিত মুঘল মসজিদের একটি আদর্শ উদাহরণ। লালবাগ কেল্লায় অবস্থিত মসজিদটি টিকেট কাউন্টারের ডান পাশ দিয়ে ঢুকা যায়। এখনো প্রতি ওয়াক্ত নামাজ আদায় করা হয়।তিনটি বিশাল গোলাকার গম্বুজ দারা নির্মিত। ভিতরে বাতাস চলাচলের জন্য দুই পাশে লম্বা জানালা আছে।মু ঘল আমলের অসাধারণ নির্মান শৈলী বিদ্যমান। মসজিদের সামনে থেকে পুরো লালবাগ কিল্লা দৃশ্যমান কিন্তু পবিত্রতা রক্ষার জন্য লোহার গ্রিল দিয়ে মসজিদের অংশ আলাদা করে রাখা হয়েছে।

  • How to go কিভাবে যাবেন ঢাকার যেকোন স্থান থেকে লালবাগ চৌরাস্তায় যাবেন।সেখান থেকে সামান্য পায়ে হাটা দূরেই লালবাগ কেল্লা। লালবাগ কেল্লার টিকেট কাউন্টারের পাশে হাতের ডান দিকে মসজিদটির অবস্থান।
  • Lodging কোথায় থাকবেন ঢাকার প্রতিটি এলাকায় আবাসিক হোটেলের অভাব নাই। তবে হোটেল ভাড়া অন্যান্য জেলা থেকে তুলনামূলক বেশি। ৫ তারকা হোটেলগুলোর মধ্যে রয়েছে প্যান প্যাসিফিক সোনারগাঁ, হোটেল রুপসী বাংলা, হোটেল লা মেরিডিয়েন, র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন ইত্যাদি। কম দামের মধ্যে থাকতে গেলে বংগবন্ধু এভিনিউ এর হোটেল রমনা, ফকিরাপুলের হোটেল হাসান ইন্টারন্যাশনাল অন্যতম। পল্টন, ফকিরাপুল, গুলিস্তান,পুরান ঢাকা এরিয়ায় অনেক সস্তা মধ্যম মানের হোটেল পাবেন।
  • Foods কি খাবেন মদিনা মিষ্টান্ন ভাণ্ডারের (লালবাগ কেল্লা থেকে সামান্য পশ্চিমে, রহমতুল্লাহ হাই স্কুল এর পাশেই) মালাই চপ ও কাশ্মিরী হালুয়া অবশ্যই খেয়ে অাসবেন।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Awesome

hmm Awesome

Articles

Find on the Map