লালবাগ কেল্লা ঢাকা

12 people checked in

লালবাগ কেল্লা আওরঙ্গবাদ কেল্লা নামে পরিচিত এবং এটি বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। এটি সতেরশ শতকে নির্মিত একটি অসমাপ্ত মুঘল দুর্গ স্থাপনা। ১৬৭৮ সালে, মুঘল সুবাদার মুহাম্মদ আজম শাহ নির্মান কাজ শুরু করেন, শেষ করেন নি এবং পরবর্তীতে মুঘল সুবাদার শায়েস্তা খাঁ ১৬৮০ সালে নির্মাণকাজ পুনরায় শুরু করেন। পরবর্তীতে ১৬৮৪ সালে এখানে শায়েস্তা খাঁর কন্যা ইরান দুখত রাহমাত বানুর (পরী বিবি) মৃত্যু ঘটে । কন্যা পরী বিবির মৃত্যুর পর শায়েস্তা খান এ দুর্গটিকে অপয়া মনে করেন এবং ১৬৮৪ সালে অসমাপ্ত অবস্থায় এর নির্মাণকাজ বন্ধ করে দেন। প্রধান ফটক দিয়ে ঢুকতেই সোজা সামনে দেখতে পাবেন কেল্লার মূল দরবার। এখানেই শায়িত আছেন পরীবিবি।এখন এটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়। এর ঠিক বাম পাশে রয়েছে একটি দিঘি।প্রধান দরবারের পেছনের দিকে কেল্লার দেয়াল ঘেষে একটি ছোট নহর রয়েছে। নহরের দেয়াল ঘেষে বামে সিড়ি বেয়ে উপরে উঠলে পুরো কেল্লা একটি ফ্রেমে দেখতে পাবেন। পাশেই দেখতে পাবেন নতুন আবিষ্কৃত একটি মুঘল বাগানের নকশা। এখানেই একটু পাশে রয়েছে সুরঙ্গ পথ যা বুড়িগঙ্গায় গিয়ে শেষ হয়েছে। একটু সমতল ভূমির দিকে নামলে আরও বেশ কিছু বিধ্বস্ত দরবার কাঠামো এবং একটি সুরঙ্গ পথ। আরও রয়েছে বেশ কিছু ফুলের বাগান, কিছু বড় গাছগাছালি এবং বসার স্থান। যেখানে আপনি চাইলেই ফ্যামিলি আড্ডা দিতে পারবেন। লালবাগ কেল্লায় টিকেট মূল্য-২০ টাকা বিদেশীদের জন্য-২০০ টাকা।

  • How to go কিভাবে যাবেন ঢাকার যে কোন প্রান্ত থেকে আজিমপুর/গুলিস্তান। এরপর রিক্সা করে লালবাগ কেল্লা। ঢাকার বাইরে থেকে যেভাবে আসবেন:- ঢাকা মুখী একটি বাসে উঠে পড়ুন।ঢাকার কাছাকাছি বেশিরভাগ গুলিস্তান পর্যন্ত আসে এবং দূরপাল্লার বাস হলে সায়দাবাদ অথবা গাবতলি-কল্যাণপুর আসবে। সবখান থেকে মোটামুটি আজিমপুরের বাস পাবেন।উঠে পড়বেন।।গাবতলি থেকে ২৫/৩০ এবং সায়দাবাদ থেকে ২০ টাকা নিবে বাসে। গুলিস্তান থেকে হলে সরাসরি রিকশা পাবেন একেবারে লালবাগ কেল্লা পর্যন্ত ১০০ টাকা নিবে অথবা বাস বা লেগুনা পাবেন।লেগুনায় ১৫ টাকা নিবে এবং বাসে ১০টাকা।লেগুনায় গেলে কাউকে জিজ্ঞেস করে হেঁটেই যেতে পারবেন। এবার যারা বাসে যাবেন তারা আজিমপুর নেমে একটা রিকশা নিবেন ৩০/৩৫ টাকা নিবে লালবাগ কেল্লা।
  • Lodging কোথায় থাকবেন ঢাকার প্রতিটি এলাকায় আবাসিক হোটেলের অভাব নাই। তবে হোটেল ভাড়া অন্যান্য জেলা থেকে তুলনামূলক বেশি। ৫ তারকা হোটেলগুলোর মধ্যে রয়েছে প্যান প্যাসিফিক সোনারগাঁ, হোটেল রুপসী বাংলা, হোটেল লা মেরিডিয়েন, র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন ইত্যাদি। কম দামের মধ্যে থাকতে গেলে বংগবন্ধু এভিনিউ এর হোটেল রমনা, ফকিরাপুলের হোটেল হাসান ইন্টারন্যাশনাল অন্যতম। পল্টন, ফকিরাপুল, গুলিস্তান,পুরান ঢাকা এরিয়ায় অনেক সস্তা মধ্যম মানের হোটেল পাবেন।
  • Foods কি খাবেন মদিনা মিষ্টান্ন ভাণ্ডারের (লালবাগ কেল্লা থেকে সামান্য পশ্চিমে, রহমতুল্লাহ হাই স্কুল এর পাশেই) মালাই চপ ও কাশ্মিরী হালুয়া অবশ্যই খেয়ে অাসবেন।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Awesome

Hmm Awesome

Articles

Find on the Map