লালদিয়া বন বরগুনা

1 people checked in

এই বনের পূর্বে বিষখালী নদী এবং পশ্চিমে বলেশ্বর নদীর মোহনা। এই দুই নদীর মোহনা লালদিয়ার বনকে ঘিরে রেখেছে। আবার বন সংলগ্ন পূর্ব প্রান্তেও সমুদ্র সৈকত। সমুদ্র সৈকতটি বেশ ছোট। তবে ছোট হলেও সৌন্দর্য কোন অংশে কমতি নেই। এখানে বিভিন্ন রকমের পাখি বসবাস করে এবং রাতে এই বনে দূর-দূরান্ত থেকে পাখিরা এসে আশ্রয় নেয়। এই বনে কিছু কিছু শীতকালীন অতিথি পাখিও দেখা যায়। ঘন সবুজ এই মনোমুগ্ধকর বনের পশ্চিমে বয়ে গেছে বিষখালি নদী এবং পূর্বে বয়ে গেছে বলেশ্বর নদী। এই দুটি নদী যে লালদিয়ার বনের সৌন্দর্যে বাড়তি মাত্রা যোগ করেছে এতে কোন সন্দেহ নেই। অপরদিকে সৈকতের পূর্ব প্রান্তে অবস্থিত হওয়ায় এই বনের সৌন্দর্য বেড়ে গিয়েছে বহুগুনে। আকারে ছোট হলেও এই লালদিয়ার বনকে প্রকৃতি দান করেছে দুহাত ভরে। এই বনে শুধুই যে নানা প্রজাতির পাখি বাস করে তাই নয় শীতকালে এখানে অতিথি পাখিরাও আসে। লালদিয়ার বনে বেড়াতে এসে পাখিদের কিচিরমিচির এবং প্রবাহমান নদীর কলকল শব্দের মূর্ছনায় প্রকৃতির সান্নিধ্যে আপনি চমৎকার অবসর সময় কাটাতে পারবেন। এছাড়াও লালদিয়া সমুদ্রসৈকত পাড়ে গড়ে তোলা হয়েছে ঝাউবন। হরিণবাড়িয়া বনে নির্মিত ৯৫০ মিটার দীর্ঘ ফুটট্রেল (পায়ে হাঁটার কাঠের ব্রিজ) সম্প্রসারিত করে লালদিয়া সমুদ্রসৈকত পর্যন্ত নেয়া হয়েছে।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে বরগুনা-বরগুনা থেকে পাথর ঘাটা-পাথার ঘাটা থেকে লালদিয়া বন। ঢাকা হতে সড়ক ও নৌ উভয় পথেই বরগুনা যাওয়া যায়। ঢাকার গাবতলী ও সায়েদাবাদ থেকে বিভিন্ন পরিবহন সকাল এবং রাতে উভয় সময় ছেড়ে যায়। দ্রুতি পরিবহন(০১১৯৬০৯৫০৩৩) সকাল সাড়ে ৮টায় এবং একই সময় রাতে বরগুনার উদ্দেশ্যে ছেড়ে যায়, সাকুরা পরিবহন(০১১৯০৬৫৮৭৭২, ০১৭২৫০৬০০৩৩) গাবতলী থেকে সকাল এবং রাত পৌনে ৯টায় এবং সায়েদাবাদ বাসস্টান্ড থেকে সকাল ও রাত সাড়ে ৮টায় ছেড়ে যায় এছাড়াও আবদুল্লাহ পরিবহনসহ(০১৭১০৬২৫৮০৯)বেশ কয়েকটি পরিবহন ঢাকা-বরগুনা রুটে চলাচল করে। আপনি চাইলে নদী পথেও বরগুনা যেতে পারেন। একদিন পর পর ‘এম ভি বন্ধন-৭’(০১৮২১১৬৫৮৭৫) নামে একটি লঞ্চ ঢাকার সদরঘাট নদীবন্দর থেকে বরগুনা যায়। লঞ্চই আরামদায়ক বাহন। বরগুনা হতে ট্রলার কিংবা নৌকা ভাড়া করে যাওয়া যায় লালদিয়া বনে। অথবা সুন্দরবনের হরিণঘাটা দিয়ে হেটেও যাওয়া যায় লালদিয়া বন ও সমুদ্র সৈকতে। এছাড়াও বরগুনা হতে বাসযোগে পাথরঘাটা যাওয়ার পর মোটর সাইকেলে অতি সহজে লালদিয়া বনে যাওয়া যাবে। এছাড়াও পিরোজপুর হয়ে পাথরঘাটায় যাওয়া যায়।
  • Lodging কোথায় থাকবেন বরগুনায় রাত্রিযাপন ব্যবস্থা খুবই ভাল। অনেকগুলি রেস্ট হাউস আছে এছাড়া আছে কয়েকটি আবাসিক হোটেল। • রেস্ট হাউস জেলা পরিষদ ডাকবাংলো(০৪৪৮-৬২৪১০) • খামারবাড়ী রেস্ট হাউস(০৪৪৮-৬২৪৬৯) • পানি উন্নয়ন বোর্ডের রেস্ট হাউস(০৪৪৮-৬২৫৫১) • এ্যাগ্রো সার্ভিস সেন্টার(০৪৪৮-৬২৭২৮) • গণপূর্ত বিভাগ(০৪৪৮-৬২৫০৫)
  • Foods কি খাবেন বরগুনার পাথরঘাটা সড়কে আপনি কিছু রেস্টুরেন্ট পাবেন যেসব রেস্টুরেন্ট এ দেশী খাবার পরিবেশন করা হয়।
  • Must see অব্যশ্যই দেখবেন হরিণবাড়িয়া পর্যটনকেন্দ্র ও লালদিয়া সমুদ্রসৈকত

Reviews

(Rate here)

Articles

Find on the Map