রাজা সীতারাম রায়ের রাজবাড়ি মাগুরা

people checked in

রাজা সীতারাম রায় ছিলেন একজন স্বাধীন রাজা। তিনি মুঘল রাজত্বের বিরুদ্ধে বিদ্রোহ করেন এবং বাংলায় একটি স্বল্পস্থায়ী হিন্দু অঞ্চল প্রতিষ্ঠা করেন। শাক্ত পরিবার থেকে আসায় তিনি জীবনের শুরুতে শক্তিবাদের প্রবর্তন করেন। মোহাম্মাদপুরে রাজধানী স্থাপন করে রাজা সীতারাম সেখানে দাশাভুজা মন্দির স্থাপন করেন। সময়ের সাথে সাথে রাজা সীতারাম বিষ্ণুবাদের প্রতি আকর্ষিত হন এবং মুর্শিদাবাদের কৃষ্ণ বল্লভ গোস্বামীর ভক্ত বনে যান যিনি রাজা সীতারামের মধ্যে বিশ্বাস স্থাপন করেন। মোহাম্মাদপুর দুর্গের পশ্চিমে কানাইনগর গ্রামে রাজা সীতারাম হরি কৃষ্ণকে উৎসর্গ করে একটি পঞ্চরত্ন মন্দির স্থাপন করেন। রাজা সীতারাম রায়ের প্রাসাদ-দুর্গ বাংলাদেশের মাগুরা সদর উপজেলা থেকে প্রায় ২৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মধুমতী নদীর তীরের একটি প্রত্নস্থান যা স্থানীয়ভাবে রাজবাড়ী পরিচিত, যা সপ্তদশ-অষ্টদশ শতাব্দীতে এখানে পত্তন হওয়া উন্নত এক জনপদের স্মৃতিচিহ্ন হিসেবে বিবেচনা করা হয়। মুর্শিদাবাদের নবাব সরকারের একজন আমলা সীতারাম রায় এ প্রাসাদ-দূর্গটি নির্মাণ করেছেন, যিনি আমলা থেকে জমিদারি এবং পরে স্বীয় প্রতিভাবলে রাজা উপাধি লাভ করেন। সপ্তদশ শতকে নির্মিত এই রাজবাড়িটি এখনও রয়েছে সুন্দর ও পরিপাটি। ভেতরে এখনও নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয়। সুন্দর একটু সময় কাটাতে চাইলে হাতে সময় নিয়ে ঘুরে আসতে পারেন মধুমতি নদীর তীরের ঐতিহাসিক এই রাজ বাড়িটি থেকে।

  • How to go কিভাবে যাবেন ঢাকার গাবতলী থেকে হানিফ, শ্যামলী, গ্রীনলাইনসহ বেশ কয়েকটি কোম্পানীর বাস যায়।ভাড়া ৪০০ টাকা থেকে শুরু। মাগুরা শহরে হোটেল সৈকতের সামনে নেমে লোকাল বাসে ৪০ মিনিটে মোহম্মদপুর পৌছানো যাবে। সেখান থেকে ভ্যানে ১০ মিনিটে সীতারামের রাজবাড়ি। মাগুরা শহর থেকে ডিজেল চালিত মাহিন্দ্রা গাড়ীতে সরাসরি অথবা বাসে করে যেতে পারেন মহম্মদপুর। বাসে কিংবা মাহিন্দ্রায় ভাড়া ৪০ টাকা। সেখান থেকে হেঁটে অথবা রিক্সা অথবা ভ্যানেই যাওয়া যায় রাজার বাড়ি।
  • Lodging কোথায় থাকবেন থাকার জন্য এখানে উল্ল্যেখ করার মত কোন হোটেল নেই। তবে, যে কয়টি আবাসিক হোটেল এখানে রয়েছে সেগুলোর সেবার মান এক কথায় হতাশাজনক। ১। হোটেল চলনতিকা, সাগর বিশ্বাস, মাগুরা সদর, মাগুরা ২। ছায়া বিথী, জেলা পরিষদ, মাগুরা সদর, মাগুরা ৩। ডাক বাংলো, জেলা পরিষদ ৪। মাগুরা সার্কিট হাউজ, জেলা পরিষদ, মাগুরা সদর
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন কাছেই রয়েছে অসাধারণ মধুমতি নদীর সৌন্দর্য্য।

Reviews

(Rate here)

Articles

Find on the Map