মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত সাতক্ষিরা

people checked in

বাংলাদেশে যে মান্দারবাড়িয়া নামে একটা সমুদ্র সৈকত আছে তা বেশীর ভাগ মানুষের কাছেই অজানা। মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত প্রকৃতির অপরূপা সুন্দরবন ও উত্তাল বঙ্গোপসাগরের এক রূপসী কন্যা-যা এখনও কিছুটা অনাবিস্কৃত এবং অস্পর্শিত।সাতক্ষীরা জেলার হাড়িয়াভাঙ্গা নদীর তীরে মান্দারবাড়িয়ায় বন আর তার সম্মুখে বঙ্গোপসাগরের তীর জুড়ে নয়নাভিরাম বালুকাময় সমুদ্র সৈকত যেন প্রকৃতির এক অপার সৃষ্টি। সাতক্ষীরার বুড়িগোয়ালিনীর নীলডুমুর নৌঘাট থেকে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকতের দূরত্ব আনুমানিক ৭৫ কিলোমিটার। নীলডুমুর পর্যন্ত গাড়ীতে যাওয়া যায়, তার পরের পথ যেতে হবে ইঞ্জিন চালিত নৌকা বা স্পীড বোটে। নীলডুমুর ঘাট থেকে যাত্রা শুরু করে খোলপেটুয়া-কপোতাক্ষ নদের সঙ্গমস্থলের পাশ কাটিয়ে কলাগাছিয়া, আড়পাঙ্গাশিয়া, মালঞ্চ নদী হয়ে পৌঁছতে হবে মান্দারবাড়িয়ায়। মান্দারবাড়িয়ার একদিকে সুন্দরবন অপরদিকে বঙ্গোপসাগরের মায়াবী জলরাশির অবিশ্রান্ত গর্জন যে কোনো মানুষকেই নেশা ধরিয়ে দেবে। প্রায় ৮ কিলোমিটার লম্বা এই সমুদ্র সৈকত যেন ছবির মত । এখানে দাঁড়িয়ে দেখা যাবে সূর্যোদয় ও সূর্যাস্ত।

  • How to go কিভাবে যাবেন ঢাকা > সাতক্ষীরা > নীলডুমুর > মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত। ঢাকার শ্যামলী থেকে সাতক্ষীরার বাস ধরে সাতক্ষীরা/শ্যামনগর যেতে হবে। ভাড়া ৫০০ টাকা- নন এসি চেয়ার (হানিফ, সৌদিয়া, এ.কে. ট্রাভেলস, কে.লাইন, এম.আর, সাতক্ষীরা এক্সপ্রেস, মামুন, সংগ্রাম, ইয়োলো লাইন ইত্যাদি), ১২০০-১৫০০ টাকা এসি (এ.কে ট্রাভেলস, ইয়োলো লাইন ইত্যাদি)। ঢাকা থেকে সাতক্ষীরার দূরত্ব ৩৪৩ কিলোমিটার। সাতক্ষীরা সদর থেকে বুড়িগোয়ালীনি ৭০ কিলোমিটার। সহজে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকতে যাওয়া যাবে বুড়িগোয়ালিনীর নীলডুমুরস্থ নৌঘাট থেকে। ইঞ্জিন চালিত নৌকা, স্টিমার বোটে করে শীত মৌসুমে (অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত) সময়ে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকতে যাওয়া যাবে। স্টিমার বা ইঞ্জিন চালিত নৌকা করে পৌঁছাতে সময় লাগবে ৬/৭ ঘণ্টা। স্পিড বোট যোগে বুড়িগোয়ালিনীর নীলডুমুর থেকে মান্দারবাড়িয়া পৌঁছাতে সময় লাগবে দুই থেকে আড়াই ঘণ্টা।
  • Lodging কোথায় থাকবেন রাতে থাকার জন্য সাতক্ষীরা শহরে রয়েছে আবাসিক হোটেল। এছাড়াও শ্যামনগর রেষ্ট হাউজে থাকতে পারবেন। সাতক্ষীরায় ভাল মানের আবাসিক হোটেল ও কটেজ সমূহঃ • সম্রাট প্লাজা হোটেল যোগাযোগঃ ০১৭৬৮-৯৬৪৯৭১ • হোটেল সীমান্ত (পলাশপোল) যোগাযোগঃ ০১৯৪১-৯৬৬৭৮১ • মোজাফ্ফর গার্ডেন (খড়ি বিলা) যোগাযোগঃ ০১৭১৯-৭৬৯০০৯ • হোটেল উত্তরা যোগাযোগঃ ০৪৭১-৬২৩৯৮
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles