মহজমপুর শাহী মসজিদ নারায়ণগঞ্জ

people checked in

বাংলাদেশের প্রাচীনতম টিকে থাকা মসজিদগুলির মধ্যে মহজমপুর শাহী মসজিদ একটি। মসজিদটি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার মহজমপুর গ্রামে মহজমপুর বাজারের কাছে, রাস্তার ঠিক পাশেই অবস্থিত। মদনপুর বাসস্ট্যান্ড থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এর অবস্থান। যতদূর যানা যায় “সুলতান শামসুদ্দীন আহমদ শাহ” এর শাসনকাল ১৪৩২ থেকে ১৪৩৬ খ্রিস্টাব্দের কোনো এক সময় মসজিদটি তৈরি করা হয়েছে। আবার অন্য একটি তথ্য মতে মসজিদের গায়ে একটি শিলালিপি ছিল। শিলালিপিটি ভেঙ্গে গেলেও কিছু অংশ পাঠোদ্ধার করা সম্ভব হয়েছিল। শিলালিপি অনুসারে মসজিদটি সুলতান জালাল-আল-দীন মোহাম্মদ শাহ এর পুত্র সুলতান শামস-আল-দীন মোহাম্মদ শাহ এর শাসনামলে ফিরোজ বা ফিরুজ খান নামে জনৈক ব্যক্তি নির্মাণ করেন। মসজিদটি দৈর্ঘ্যে কমবেশী ৪২ ফুট এবং প্রস্থে কমবেশী ৩০ ফুটের মত। মসজিদের সামনের অংশে ছাদের উপরে দুই কোণে রয়েছে অষ্টভুজাকৃতির ছোট ছোট দুটি মিনার। মসজিদে প্রবেশের জন্য পূর্বদিকে রয়েছে তিনটি প্রবেশপথ যার মাঝের প্রবেশপথটি পাশের দুটির তুলনায় সামান্য বড়। মসজিদের পশ্চিমদেয়ালের মধ্যবর্তী মূল মেহরাবটি দেয়াল থেকে পশ্চিম দিকে বাইরের বেরিয়ে আছে এবং বাইরের মেহরাবের অংশটিতে পোড়ামাটির ফলকে চমৎকার দৃষ্টনন্দন কারুকাজ করা আছে। মসজিদের ছাদের উপরে গম্বুজ সংখ্যা ৬টি। গম্বুজগুলি উত্তর দক্ষীণ বরাবর দুটি সারিতে রয়েছে। তবে মূল মসজিদটি কয়েকদফায় সংস্কার তরা হয়েছে। বর্তমানে মূল মসজিদের তিন দিকেই নতুন করে কাজ করে মসজিদের আয়তন বাড়ানো হয়েছে। মসজিদটি বর্তমানে জামে মসজিদ হিসেবে ব্যবহৃত হয়।

  • How to go কিভাবে যাবেন দেশের যেকোন যায়গা থেকে মদনপুর বা ভুলতা বা অড়াইহাজার বাজারে আসতে হবে। সেখান থেকে যেতে হবে মহজমপুর বাজার। বাজারের কাছে পথের ধারে রয়েছে “মহজমপুর শাহী মসজিদ”।
  • Lodging কোথায় থাকবেন নবনির্মিত একটি ডাক বাংলো আছে এ ছাড়া থাকার জন্য কোন হোটেল/বোডিং/গেস্ট হাউজ নাই। ডাক বাংলোটি সদর উপজেলায় প্রবেশ মুখেই অবস্থিত।
  • Foods কি খাবেন মুড়ি, গুড়, চিড়া দিয়ে পাকানো অনেকটা মোয়ার মত বিশেষ এই খাবার কে এই অঞ্চলের লোকজন ভুজনা বলে থাকে। খেয়ে দেখতে পারেন খুব স্বাদ। তবে এই ধরনের খাবার বাজারে কিনতে পাওয়া যায়না স্থানীয়দের বাড়ীতে পাবেন। সে ক্ষেত্রে চর অঞ্চল ভ্রমণে এই খাবারের স্বাদ নিতে পারবেন।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map