মমিন মসজিদ পিরোজপুর

1 people checked in

ঐতিহাসিক কাঠ/মমিন মসজিদটি বর্তমানে দক্ষিণ এশিয়ার একমাত্র কাঠের তৈরি শিল্পসমৃদ্ধ দৃষ্টিনন্দন মুসলিম স্থাপত্যকলা। বিচিত্র কারুকাজ ও ক্যালিগ্রাফি সমৃদ্ধ কাঠ দিয়ে তৈরি বিরল মসজিদ কাঠ/মমিন মসজিদ।পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার উদয়তারা বুড়িরচর গ্রামে কাঠের শিল্পকর্মের দারুন নিদর্শন 'মমিন মসজিদ'। গ্রামের বাসিন্দা মৌলভী মমিন উদ্দিন আকন ১৯১৩ সালে ২২ জন কাঠ মিস্ত্রী নিয়ে এ মসজিদ এর কাজ শুরু করেন। এসব মিস্ত্রীরা ৭ বছর নিরলশ পরিশ্রম করে মমিন সাহেবের স্বপ্নকে বাস্তবে রুপ দ্যান। ২৪ ফুট দৈর্ঘ্য ও ১৮ ফুট প্রস্থের মসজিদটি পুরো উপমহাদেশে বিরল একটি কাঠের মসজিদ। মমিন মসজিদ তৈরিতে লোহাকাঠ ও সেগুনকাঠ ব্যবহার করা হয়েছে। কাঠগুলো মায়ানমার, ত্রিপুরা ও আসাম থেকে সংগ্রহ করা হয়েছিল। মসজিদের কাঠামো তৈরিতে লোহার পেরেক ব্যবহার না করে কাঠের শলা ব্যবহার করা হয়। মুল দরজায় লেখা অাছে ‘লা ইলাহা ইল্লালাহু মুহাম্মাদুর রসুলুল্লাহ’।এ মসজিদে কাঠ শিল্পে জ্যামিতির ব্যবহার এবং কাঠের ওপর আরবি ক্যালিগ্রাফি সবাইকে দারুণভাবে আকৃষ্ট করে। প্রত্নতত্ত্ব অধিদপ্তর থেকে জানা যায়, ২০০৩ সালের ১৭ এপ্রিল সরকারের প্রত্নতত্ত্ব অধিদপ্তর পুরাকীর্তি আইন অনুযায়ী মমিন মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্ব গ্রহণ করে। ২০০৮ সালে খুলনা জাদুঘরের তত্ত্বাবধায়নে মমিন মসজিদ প্রথম বারের মত সংস্কার করা হয়।

  • How to go কিভাবে যাবেন বরিশাল রুপাতলি বাস স্ট্যান্ড থেকে মঠবাড়িয়ার বাসে উঠে তুষখালি নামবেন। এরপর রিক্সায় মমিন মসজিদ। এছাড়া প্রতিদন সদরঘাট থেকে তুষখালি একটি লঞ্চ ছাড়ে। এটাতেও যেতে পারেন। পিরোজপুর শহর থেকে যেকোনো ধরনের পরিবহনে আপনি সহজেই মঠবাড়িয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে যেতে পারবেন।তারপর মঠবাড়ীয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় হতে T&T রোড হয়ে তেলিখালী ইউনিয়ন পরিষদ ভবন থেকে ১০ মিনিট গেলেই এই ঐতিহাসিক কাঠ/মমিন মসজিদ।
  • Lodging কোথায় থাকবেন হোটেল রজনী - ক্লাব রোড় ও হোটেল রয়্যাল - কলেজ রোড ।
  • Foods কি খাবেন দুলালের দধি ভান্ডার- পিরোজপুর সদর ব্রীজ রোড (রসগোল্লা,রসমালাই), নিশিকুন্ডু মিষ্টান্ন ভান্ডার- কাউখালী লঞ্চ ঘাটের কাছে, ঋতুপর্ণা মিষ্টান্ন ভান্ডার- কুড়িয়ানা বাজার (রসগোল্লা ও রসমঞ্জুরি), সকাল সন্ধ্যা হোটেল- কুড়িয়ানা বাজার।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map