ভোঁদড় দিয়ে মাছ ধরা নড়াইল

0 people checked in

নড়াইল সদরের কলোড়া ইউনিয়নের গোয়ালবাড়ি গ্রামের ২৬/ ২৭ টি জেলে পরিবার এক অতি প্রাচীনতম পন্থায় মাছ ধরে থাকেন, তারা ভোঁদড় দিয়ে মাছ শিকার করেন। ভোঁদড় দিয়ে মাছ ধরার এই প্রক্রিয়া এখন বিলুপ্ত প্রায়। ভোদড় মাছ শিকারে আসক্ত, তাদের এই আসক্তিটাকে কাজে লাগিয়ে মাছ ধরেন এখানকার জেলেরা। নৌকায় বাঁধা জাল নদীতে ফেলে দিয়ে জেলেরা ভোদড় ছেড়ে দেয়, ভোদড় মাছ তাড়া করে খেতে গেলে সেই মাছ জেলেদের জালে এসে ধরা পড়ে। ভোঁদড় কে এই পরিবারগুলো হাস- মুরগী বা অন্যান্য গৃহপালিত পশু পাখীর মত লালন পালন করেন। শিকারে যাবার আগে ভোঁদড় কে মাছ খাওয়ানো হয় ,আবার জালে যেসব মাছ ধরা পরে তার একটা অংশ ও ভোঁদড় পায়। ফলে সে জেলেদের প্রতি বিশ্বস্ত থাকে।

  • How to go কিভাবে যাবেন রাজধানী ঢাকা থেকে সরাসরি বাসে পাটুরিয়া বা মাওয়া হয়ে নড়াইল সদর যাওয়া যায়। রুপগঞ্জ বাজার থেকে রিকশায় গোয়ালবাড়ি যাওয়া যায়। মাছ ধরা হয় তার চিত্রা ও আফরা নদীর ত্রি মোহনায়।
  • Lodging কোথায় থাকবেন যশোর- নড়াইল সড়কের পাশে অল্প কিছু আবাসিক হোটেল আছে। নড়াইল জেলায় ৪-৫ টা উন্নত মানের রিসোর্ট রয়েছে। যেখানে ঘুরে দেখার পাশাপাশি থাকাও যায় ।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন সুলতা্ন কমপ্লেক্স , বাধাঘাট, নিরিবিলি পিকনিক স্পট, অরুনিমা কান্ট্রি সাইড রিসোর্ট, বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ কমপ্লেক্স, চিত্রা রিসোর্ট, তপনভাগ দিঘী।

Reviews

(Rate here)

will visit again.....

Articles

Find on the Map