বোটানিক্যাল গার্ডেন ময়মনসিংহ

5 people checked in

প্রকৃতিকন্যা খ্যাত বাংলদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পুরাতন ব্রহ্মপুত্র নদের তীরে প্রতিষ্ঠিত উদ্ভিদরাজির বিরল সংগ্রহশালা বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden)। বিলুপ্ত ও প্রায় বিলুপ্ত উদ্ভিদরাজিকে মানুষের কাছে তুলে ধরতে ১৯৬৩ সালে বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ এবং তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ওসমান গণির হাত ধরে ২৪ একর জমি নিয়ে গার্ডেনটি যাত্রা শুরু করে। বাকৃবির ক্যাম্পাসে অসংখ্য দর্শনীয় স্থানের মধ্যে অন্যতম বোটানিক্যাল গার্ডেন। প্রতিষ্ঠার শুরুতে গার্ডেনটি আয়তনে খুবই অল্প থাকলেও বর্তমানে গার্ডেনটির আয়তন প্রায় ২৫ একর। আর এ গার্ডেনটি শুধু যে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য এনে দিয়েছে তাই নয় এর মাধ্যমে পুরো ময়মনসিংহ শহরে সৃষ্টি হয়েছে নতুন মাত্রা।

  • How to go কিভাবে যাবেন বাস: ঢাকা থেকে সড়ক পথে ময়মনসিংহে আসতে মহাখালী বাস টার্মিনাল থেকে বিভিন্ন পরিবহন সংস্থার মেইল ও লোকাল গাড়িতে ২ ঘন্টা ৩০ মিনিট থেকে ৩ ঘন্টা ৩০ মিনিটে ময়মনসিংহে পৌঁছা যায়। মহাখালী ছাড়াও কমলাপুর, বিআরটিসি টার্মিনাল থেকে ঢাকা-নেত্রকোনা রুটের গাড়িতেও ময়মনসিংহে আসা যেতে পারে। এ পথে সবচেয়ে ভাল পরিবহনের মধ্যে রয়েছে এনা ট্রান্সপোর্ট। এ সেবা পেতে জনপ্রতি গুনতে হবে ২২০ টাকা। মহাখালী বাস টার্মিনাল থেকে এই পরিবহণ ছেড়ে যায়। সৌখিন পরিবহন-১৫০ টাকা। ময়মনসিংহ শহরের ব্রীজ মোড় থেকে অটোতে করে যাওয়া যাবে। ট্রেন: ঢাকা থেকে তিস্তা এক্সপ্রেস সাতটা বিশ এ ময়মনসিংহ এর উদ্দেশ্যে ছাড়ে। এছাড়াও অগ্নিবীনা এক্সপ্রেস নয়টা চল্লিশ এ ছাড়ে। এগুলো সব আন্তঃনগর ট্রেন। মেইল ট্রেনেও যেতে পারেন। মেইল ট্রেন গুলো হল মহুয়া এক্সপ্রেস, দেওয়ানগঞ্জ এক্সপ্রেস, বলাকা এক্সপ্রেস ইত্যাদি।
  • Lodging কোথায় থাকবেন চাইলে একদিনেই ঘুরে ফিরে আসতে পারেন। তবে যদি ময়মনসিংহ এর চারপাশে আরও কিছু জায়গায় ঘুরতে যান তাহলে নিম্নের হোটেল গুলোতে থাকতে পারেন- আমির ইন্টান্যাশনাল ০১৭১১ – ১৬৭ ৯৪৮ হোটেল মুস্তাফিজ ইন্টারন্যাশলনাল ০১৭১৫ – ১৩৩ ৫০৭ হোটেল হেরা ০১৭১১ – ১৬৭ ৮৮০ হোটেল সিলভার ক্যাসেল ০৯১-৬৬১৫০, ০৯১-৬৬১৫১, ০১৭১০ – ৮৫৭ ০৫৪, হোটেল খাঁন ইন্টারন্যাশনাল ০৯১-৬৫৯৯৫ এছাড়া রয়েছে নিরালা রেস্ট হাউস, হোটেল ঈশা খাঁ, হোটেল উত্তরা, তাজমহল ইত্যাদি।
  • Foods কি খাবেন প্রেসক্লাব ক্যান্টিনের মোরগ পোলাওয়ের খুব নামডাক। আর আছে হোটেল ধানসিঁড়ি ও হোটেল সারিন্দা।এছাড়া ময়মনসিংহ শহরে যাবেন আর বিখ্যাত মুকুল ভাইয়ের চায়ের দোকান ঢুঁ মারবেন না তা কি করে হয়! মুকুল ভাইয়ের চা, সিঙ্গারা আর পুরি দারুণ মুখরোচক।
  • Must see অব্যশ্যই দেখবেন আলেকজেন্ডার ক্যাসেল (শহরের ভিতরেই), মুক্তাগাছা রাজবাড়ি (ময়মনসিংহ থেকে মুক্তাগাছা বাস সার্ভিস রয়েছে। চাইলে মুমিনুন্নেসা মহিলা কলেজ মোড় থেকে সিএনজি চালিত অটোরিকশায় চড়েও মুক্তাগাছা যেতে পারেন। মাথা পিছু ভাড়া পড়বে ২০ টাকার মতো), রামগোপাল পুর জমিদার বাড়ি(ময়মনসিংহ কালিবাড়ি রোডে রামগোপালপুর জমিদার বাড়ি)।

Reviews

(Rate here)

Articles

Find on the Map