বঙ্গবন্ধু আইল্যান্ড (পুটনির দ্বীপ) সাতক্ষিরা

2 people checked in

পুটনির দীপ সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ এ পরেছে। বাংলাদেশের নতুন দেখা পাওয়া এই পুটনি আইল্যান্ড অপর নাম "বঙ্গবন্ধু আইল্যান্ড"। হিরণ পয়েন্ট, দুবলার চর ও লোনাপানির মাছের খনির মাঝামাঝি বঙ্গোপসাগরের গভীরে জেগে ওঠা বিশাল ভূখণ্ড ‘বঙ্গবন্ধু আইল্যান্ড। মংলা সমুদ্রবন্দর থেকে ১২০ নটিক্যাল মাইল ও বাগেরহাটের পূর্ব সুন্দরবন উপকূল দুবলার চর-হিরন পয়েন্ট থেকে ১০ নটিক্যাল মাইল দূরে সাগর গভীরে এই দ্বীপটি বাংলাদেশের আরেক ‘সেন্ট মার্টিন। সুন্দরবনের দুবলার চর থেকে যাওয়া যায়। এইটার এক প্রান্তে লাল কাকড়ার ঝাক দেখতে পাবেন আর অন্য প্রান্তে কাশবন আর হরিনের। মাইলের পর মাইল দীর্ঘ এই সৈকতে বসে দেখা মেলে সূর্যোদয় ও সূর্যাস্তের। প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ সৈকত জুড়ে ঘুরে ফিরছে কচ্ছপ, হাজারো লাল রঙের ছোট শিলা কাঁকড়া। বাগেরহাটের রামপাল উপজেলার শ্রীফলতলা গ্রামের মালেক ফরাজী নামের এক জেলে এ দ্বীপটির নামকরণ করেন বঙ্গবন্ধুর নামে। ২০০৪ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালোবাসা থেকে মালেক ফরাজী ওই দ্বীপটির নাম ‘বঙ্গবন্ধু আইল্যান্ড’ একটি সাইনবোর্ডে লিখে এনে টানিয়ে দেন। এর পর থেকে দ্বীপটির নাম হয়ে যায় বঙ্গবন্ধু আইল্যান্ড।

  • How to go কিভাবে যাবেন সাতক্ষীরার শ্যামনগর থেকে জাহাজে প্রায় ৮/১০ ঘন্টা লাগে এই দ্বীপে....আর হিরণপয়েন্ট থেকে ২-৩ ঘন্টা। ঢাকা হতে শ্যামনগর বাস আছে (একে ট্রাভেলস, এসপি গোল্ডেন লাইন)। শ্যামনগর থেকে নওয়াবেকী বাজার রিজার্ভ ইঞ্জিন ভ্যানে ২০০-৩০০ টাকা ভাড়া লাগে (ছয়-সাতজন বসতে পারে)। মোটরসাইকেলে জনপ্রতি ৮০-১০০ টাকা। নওয়াবেকী থেকে ট্রলারে পুটনি দ্বীপ। নওয়াবেকী থেকে বুড়িগোয়ালিনী বন অফিস দেড় ঘণ্টার পথ। সেখান থেকে বনে ঢোকার অনুমতি নিতে হয়। অথবা শ্যামনগর থেকে অটোতে মুন্সিগঞ্জ রেঞ্জ অফিসে গিয়ে বন বিভাগের অনুমতি নিতে হবে। সাতক্ষীরা থেকে ১০ কেবিনের জাহাজ বা মাঝিদের ট্রলারে যেতে পারবেন,,জাহাজ গুলো সব মিলিয়ে ১ লাখ টাকা নিবে। ট্রলার রিজার্ভ করে যেতে হবে।মাঝারি ট্রলার ভাড়া ৮-১০ হাজার নিবে। ট্রলারে ১২-১৪ জন যাওয়া যাবে।
  • Lodging কোথায় থাকবেন থাকা-খাওয়ার কোন সুযোগ সুবিধা নাই। সকালে গিয়ে বিকেলে ফিরতে হবে অথবা ক্যাম্পিং করতে হবে। এছাড়াও ১০ কেবিনের জাহাজ আছে, থাকা খাওয়া সহ ৫০০০-৫৫০০ পরবে ২ রাত ২ দিনে।
  • Foods কি খাবেন খাবার সাথে নিয়ে যাবেন।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map