পদ্মহেম ধাম মুন্সীগঞ্জ

people checked in

পদ্মহেম ধাম মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলায় বালুর চর নামক গ্রামে অবস্থিত লালন শাহ ফকিরের একটি আশ্রম। নাম না জানা নদী বয়ে গেছে আশ্রমটির পাশ দিয়ে, রয়েছে লালনগীতি সংগীত বিদ্যালয়। প্রায় প্রতি বছরই এই আশ্রমে লালন ফকিরের গানের উৎসব ও মেলার আয়োজন হয়ে থাকে। মেলার সময় তো অবশ্যই এছাড়া অন্য যে কোন সময়ই ঢাকা থেকে একদিনের ট্যুরে বেস্ট জায়গা হইতে পারে পদ্মহেম ধাম। চাইলে স্থানীয় মানুষের সাহায্য নিয়ে যে কোন সময় ক্যাম্পিং করে থাকা যাবে আশ্রমের পাশের বিশাল সবুজ মাঠে। বিকালটা কাটাতে পারেন পাশের নদীতে গোসল দিয়ে আর ফুটবল ও দাইড়া বান্ধা খেলে। আশ্রমে লালন উৎসব চলাকালীন সময়ে থাকাও যায়।

  • How to go কিভাবে যাবেন ঢাকার গুলিস্তানের গোলাপ শাহ মাজারের পাশ থেকে বেতকা/সোনারং গামী বাসে উঠে পড়ুন। নেমে যাবেন সিরাজদিখান বাজারের গোয়ালবাড়ি নামক যায়গায় ভাড়া নিবে ৪০-৪৫ টাকা। গোয়ালবাড়ি থেকে বালুর চর গ্রাম ৩/৪ কি.মি ভিতরে। একটা অটো/সিনএনজি রিজার্ভ করে চলে যান পদ্মহেম ধাম, লালনের আশ্রম বললেই নিয়ে যাবে। ভাড়া নিবে ১২০-১৫০ টাকা। মুন্সিগঞ্জ সদর থেকে বাইক/সিএনজিতে যাওয়া যাবে একদম আশ্রমে।
  • Lodging কোথায় থাকবেন ঢাকা থেকে দিনে দিনে মুন্সিগঞ্জ ভ্রমণ শেষ করে ফিরে আসা সম্ভব। তাছাড়া জেলাশহরে থাকার সাধারণ মানের কিছু হোটেল আছে। শহরের দু-একটি হোটেল হলো হোটেল থ্রি স্টার (০১৭১৫৬৬৫৮২৯, ০১৭১৫১৭৭৭১৬) এবং হোটেল কমফোর্ট। এসব হোটেল ১৫০-৬০০ টাকায় থাকার ব্যবস্থা আছে। ভ্রমণে গেলে মুন্সিগঞ্জের জায়গাগুলো দেখে সবশেষে পদ্মা রিজর্টে (০১৭১৩০৩৩০৪৯) এসে থাকলে ভালো লাগবে।
  • Foods কি খাবেন চিত্তর দই, আনন্দর মিষ্টি, খুদের বৌউয়া বা খুদের খিচুড়ি, ভাগ্যকুলের মিষ্টি। সিরাজদিখান বাজারের কলপাতার খিরা খেতে ভুলবেন না।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map