দীপশিখা স্কুল দিনাজপুর

2 people checked in

দিনাজপুর জেলার রুদ্রপুরে মাটির তৈরি দোতালা স্কুলের নাম “ দীপশিখা স্কুল” ।সম্পূর্ণ পরিবেশ বান্ধব উপকরন দিয়ে তৈরি এই ভিন্ন ধনরের স্থাপনা।বাঁশ এবং কাদামাটি দিয়ে তৈরি মাটির এইরকম দোতলা বাড়ি দুটি।এই কারণেই ২০০৭ সালে এই স্থাপনা অর্জন করে আগাখান আর্কিটেকচার অ্যাওয়ার্ড। ২০০৬ সালে প্রথম যে বাড়িটি তৈরি হয়, সেই প্রোজেক্টটির নাম ছিল ’'রুদ্রপুরের METI – Handmade School'। দোতলা এই স্কুলটির নিচ তলায় তিনটি কক্ষ এবং উপরের তলায় দুইটি কক্ষ রয়েছে। এই স্থাপনার মুল পরিকল্পনাকারী জার্মানির Anna Heringer , এর স্থপতি খোদ Anna Heringer এবং Eike Roswag । এই বাড়ি দু'টি বানানো হয়েছে মূলত দ্বীপশিখা এনজিও-এর দু'’টি শিক্ষামূলক প্রোগ্রাম - Modern Education and Training Institute (METI), Dipshikha Electrical Skill Improvement [DESI] এর জন্যে। এই দু’টি প্রোগ্রামের উদ্দেশ্য সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের সৃজনশীলতার চর্চা করা। এই স্কুল এখন METI স্কুল নামেও পরিচিত। দিনাজপুর ভ্রমন কালে এই ভিন্ন রকম স্থাপনা দেখে আসতে কেউ ভুলবেন না।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে সরাসরি বাসে বা ট্রেনে দিনাজপুর যাওয়া যায়। দিনাজপুর নেমে লোকাল বাসে চড়ে বিরল উপজেলার রুদ্রপুর যাওয়া যায় ।
  • Lodging কোথায় থাকবেন বিরল উপজেলায় থাকার তেমন কোন বন্দোবস্ত নাই। দিনাজপুর শহরে বেশ কিছু নিম্ম থেকে উচ্চমানের থাকার হোটেল রয়েছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন কান্তজির মন্দির, নয়াবাদ মসজিদ, রামসাগর , দিনাজপুর রাজবাড়ি।

Reviews

(Rate here)

Articles

Find on the Map