তেতুলিয়া খান বাহাদুর কাজী সালামতউল্লাহ শাহী জামে মসজিদ সাতক্ষিরা

0 people checked in

১৮’শ শতাব্দীর শুরুর (১৮৫৮-৫৯ ) দিকে মোঘল আমলের তৎকালীন জমিদার কাজী সালামতউল্লাহ তেতুলিয়া গ্রামে এই মসজিদটি নির্মাণ করেছিলেন, এটি মোঘল মনুমেন্টস অব বাংলাদেশ নামক গ্রন্থে প্রকাশিত তথ্য দ্বারা প্রমাণিত ।মসজিদটির উত্তর দিকে একটি দীঘি আছে , মসজিদ থেকে একটি সিঁড়ি দীঘির নিচ পর্যন্ত চলে গেছে। এই মসজিদের সাথে কলকাতায় নির্মিত দুটি মসজিদ যথাক্রমে ১৮৪০-৪১ সালের শাহজানী বেগম মসজিদ ও ১৮৪২ সালের টিপু সুলতান মসজিদের গড়নের সাদৃশ্য পাওয়া যায়।এই মসজিদে ছোট বড় ১৮ টি মিনার আছে।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে বাসে করে সাতক্ষীরা -খুলনা মহাসড়কের নোয়াপাড়া বাজারে নেমে রিক্সা বা স্থানীয় বাহনে করে তেতুলিয়া বাজার অথবা সাতক্ষীরা -খুলনা মহাসড়কের আঠারমাইল বাজারে নেমে বাস অথবা স্থানীয় যেকোনো বাহনে ৪ কিঃ মিঃ মত দক্ষিনে গেলে ঐতিহাসিক তেতুলিয়া  শাহী জামে মসজিদ ।
  • Lodging কোথায় থাকবেন খুলনা থাকতে চাইলে জিয়া হলের আশপাশে একদম নিম্নমানের থেকে শুরু করে উচ্চমানের অনেকগুলো হোটেল আছে।অথবা সাতক্ষিরায় কিছু ভালোমানের আবাসিক হোটেল আছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন ঐতিহাসিক গির্জা, জোড়া শিব মন্দির, গুনাকরকাটি মাজার, শ্যামসুন্দর মন্দির, দেবহাটা জমিদারবাড়ি, ইত্যাদি ।

Reviews

(Rate here)

Articles

Find on the Map