টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধি গোপালগঞ্জ

1 people checked in

গোপালগঞ্জ জেলা সদর থেকে ১৮ কিলোমিটার দূরে টুঙ্গীপাড়ায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সমাধিস্থল। টুঙ্গীপাড়ার বাঘিয়ার নদীর পাড়ে গড়ে উঠেছে এই সমাধি সৌধ। গ্রিক স্থাপত্য শিল্পের আদলে নির্মিত সৌধের লাল সিরামিক ইট আর সাদা-কালো টাইলস দিয়ে কারুকার্য করা হয়েছে। বঙ্গবন্ধুর কবরের পাশেই তার বাবা-মায়ের কবর। এই তিন কবরকে ঘিরেই নির্মাণ করা হয়েছে মূল গম্বুজ। সৌধের ওপর দেয়ালে জাফরি কাটা যা দিয়েই সূর্যের আলো এসে উপরে কাচের কারুকাজ দিয়েও আলো পড়ে কবরে। প্রতিদিন দূরদূরান্ত থেকে মানুষ আসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে। এখানে ঢুকতেই পাথরের গায়ে লেখা রয়েছে দাঁড়াও পথিক বর যথার্থ বাঙালি যদি তুমি হও। ক্ষণিক দাঁড়িয়ে যাও, এই সমাধিস্থলে। এখানে ঘুমিয়ে আছে, বাঙালির সর্বশ্রেষ্ঠ নেতা।  এ দেশের মুক্তিদাতা, বাংলার নয়নের মনি।

  • How to go কিভাবে যাবেন গুলিস্থান থেকে সরাসরি টুঙ্গীপাড়ার বি আর টি সি বাস রয়েছে। এছাড়া সায়দাবাদ থেকে গোপালগঞ্জগামী বাসে চড়ে গোপালগঞ্জ নেমে অটো বা সি এন জি তে করেও টুঙ্গীপাড়া যাওয়া যায় ।
  • Lodging কোথায় থাকবেন টুঙ্গীপাড়ার পাশে উপজেলা ডাক বাংলোতে থাকা যায়, এছাড়া উপজেলায় তেমন কোন আবাসন ব্যবস্থা নেই। গোপালগঞ্জ জেলা সদরের টাউন রোডে অনেকগুলো ভাল মানের আবাসিক হোটেল রয়েছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন শতবর্ষী আম গাছ (কাশিয়ানি), জমিদার গিরিশ চন্দ্র সেনের বাড়ী `(ভাটিয়াপাড়া), ওড়াকান্দি ঠাকুর বাড়ী (কাশিয়ানি)

Reviews

(Rate here)

Articles

Find on the Map