ঝাউদিয়া শাহী মসজিদ কুষ্টিয়া

people checked in

কুষ্টিয়া শহর থেকে প্রায় ২১ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং কুষ্টিয়া ঝিনাইদহ মহাসড়ক থেকে প্রায় ৬.৫ কিমি সরাসরি পশ্চিমে অবস্থিত। ঝিনাইদহ ও কুষ্টিয়া জেলার মধ্যবর্তী স্থানে অবস্থিত হাজার বছরের পুরার্কীতি ঝাউদিয়া শাহী মসজিদ। মসজিদটি ঘিরে রয়েছে নানা রহস্য। তবে এটি কবে, কে নির্মাণ করেছেন তার সঠিক ইতিহাস কেউ জানে না। এ মসজিদ এবং নিকটবর্তী ধ্বংসোন্মুখ একটি সমাধির কারণেই ঝাউদিয়া এলাকাটি বিশেষভাবে পরিচিত। স্থানীয় জনগণের বিশ্বাস এ মসজিদ ও সমাধি উক্ত সমাধিতে শায়িত জনৈক সুফী সাধকের কীর্তি। ঝাউদিয়া মসজিদ সম্পর্কে স্থানীয়দের মধ্যে অনেক কিংবদন্তী প্রচলিত তবে এর সঠিক ইতিহাস সম্পর্কে জানা যায় না। জনশ্রুতি অনুসারে, ইরাকের শাহ সুফি আদারি মিয়া ইসলাম ধর্ম প্রচারের উদ্দেশ্যে এ অঞ্চলে আস্তানা তৈরি করেন ও তিনিই এ সময় এই মসজিদটি নির্মাণ করেন। তবে, প্রচলিত বিশ্বাস অনুসারে এটাও মনে করা হয় যে, মসজিদটি অলৌকিকভাবে তৈরি হয়েছে। স্থানীয়রা এটাও মনে করেন মসজিদের পাশেই উক্ত সুফি সাধকের কবর রয়েছে। বর্তমান মসজিদটির দ্বারপ্রান্তে এটি মুঘল সম্রাট আওরঙ্গজেবের সময় তৈরি করা হয়েছিল বলে উল্লেখ করা হয়েছে। তবে এটি সম্পর্কেও প্রত্নতাত্ত্বিক কোন নথি পাওয়া যায়নি। ১৯৬৯ সালে এটি বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকাতে নথিভুক্ত করা হয়েছিল। হিন্দু-মুসলমান নির্বিশেষে নিকটবর্তী এলাকার মানুষ বিশেষ করে শুক্রবারসহ প্রতিদিন এখানে সমবেত হয়ে তাঁর অনুকম্পা ও সহানুভূতি অর্জনের উদ্দেশ্যে বিশেষ প্রার্থনা করে। ঝাউদিয়া মসজিদটি পাঁচটি গম্বুজ ও প্রবেশপথের কাছে দুটি মিনার নিয়ে গঠিত।

  • How to go কিভাবে যাবেন কুষ্টিয়া মজমপুর গেট>>ঝাউদিয়া বাজার>> শাহী মসজিদ। মজমপুর বাসস্ট্যান্ড / চৌড়হাস মোড় থেকে ঝাউদিয়ার বাসে ঝাউদিয়া বাজার । তারপর হেঁটে মসজিদ। যাতায়াত ভাড়া ৪০-৬০ টাকার মত। অথবা ঢাকা থেকে শৈলকূপার বাসে বিত্তিপাড়া, হানিফ/এসবি/জে আর/শ্যামলী বাস। এখান থেকে অটো তে ঝাউদিয়া।
  • Lodging কোথায় থাকবেন N/A
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন লালন শাহ্ এর মাজার,রবিন্দ্রনাথ এর কুঠিবাড়ি ও টেগর লজ, মীর মোসাররফ এর বাস্তু ভিটা। সাথে পথিমধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় টাও ঘুরে আসতে পারেন।

Reviews

(Rate here)

Articles

Find on the Map