জিন্দা পার্ক নারায়ণগঞ্জ

5 people checked in

ঢাকার খুব কাছেই পূর্বাচলের নিকট অবস্থিত। সবুজ ছায়াঘেরা পরিবেশ মুগ্ধ করবে। যারা একদিনের ট্যুর পছন্দ করেন তাঁদের উপযোগী বেড়ানোর জায়গা। ১৯৮১ সাল থেকে নারায়ণগঞ্জের রূপগঞ্জের জিন্দা এলাকায় প্রায় ১০০ বিঘা জমির ওপর অগ্রপথিক পল্লী সমিতির প্রায় পাঁচ হাজার সদস্য জিন্দাপার্ক গড়ে তোলেন। পার্কের ভেতরে পাঁচটি জলাশয়, ৫০০ প্রজাতির বনজ, ফলদ, ঔষধিসহ কয়েক লাখ গাছ রয়েছে। আছে স্কুল, মসজিদ, পাঠাগার, কটেজ, অফিসসহ বেশ কয়েকটি স্থাপনা। ঢাকার কোলাহল থেকে কিছু টা সময় মুক্তি পেতে চাইলে নিস:ন্দেহে এটি একটি ভালো জায়গা। অনেক ধরনের গাছ গাছালি আর পাখি মুখরিত শান্তিময় একটি পরিবেশ। সাথে অনেক গুলো লেক ও ছিল। প্রায় ৫০ একর জমির উপর গড়ে উঠেছে পার্ক টি। জিন্দা পার্কে ঢুকার টিকেট ১০০ টাকা । ভিতরে মাটির ঘর, পুকুর, বিভিন্ন ফল ফুল এর গাছ, মসজিদ, স্কুল-কলেজ, লাইব্রেরী সব কিছুই পাবেন। ২৫০ প্রজাতির ১০ হাজারের বেশী গাছ-গাছালী আছে পার্কটিতে। গাছের এই সমারোহ এর পরিবেশকে করেছে শান্তিময় সবুজ, কলকাকলীতে মুখর করেছে অসংখ্য পাখীরা। শীতল আবেশ এনেছে ৫ টি সুবিশাল জলাধার। তাই গরম যতই হোক পার্কের পরিবেশ আপনাকে দেবে শান্তির ছোঁয়া। ফ্যামিলি পিকনিকের জন্য জিন্দা পার্ক এখন বেশ পরিচিত জায়গা। কাঠের ব্রিজ পার হয়ে দিঘির মাঝামাঝি তৈরি করা বাঁশের টি রুমে বসে প্রিয়জনের সঙ্গে এক কাপ চা কিংবা জলে পা ডুবিয়ে বসে থাকার সময়গুলো দারুণ উপভোগ করবেন। সঙ্গে গাড়ি না থাকলেও সমস্যা নেই। বাড়ি ফেরার জন্য পার্কের সামনেই পাবেন গাড়ি, সিএনজি। আর হ্যাঁ, পিকনিক করতে চাইলে দু-তিন দিন আগেই ।

  • How to go কিভাবে যাবেন উপজেলা সদর থেকে কাঞ্ছন ব্রীজ হয়ে সি এন জি বা অটো করে এই পার্কে যাওয়া যায় ভাড়া ৩০-৫০ টাকা। ঢাকা থেকে জিন্দা পার্কের দূরত্ব ৩৭ কিঃ মিঃ। ঢাকা থেকে বাস যোগে কাঁচপুর ব্রীজ হয়ে ভূলতা গাওছিয়া হয়ে বাইপাস দিয়ে কাঞ্চন ব্রীজ হয়ে জিন্দা পার্কে আসা যায়। কাঞ্চন ব্রীজ থেকে ৫ মিনিটের হাটার পথ৷ অথবা ঢাকা হতে টঙ্গী মিরের বাজার হয়ে বাইপাস রাস্তা দিয়ে জিন্দা পার্ক আসা যায়, টঙ্গী হতে জিন্দা পার্কের দূরত্ব ২৮ কিঃ মিঃ। সহজ হবে কুড়িল বিশ্বরোড এর পুর্বাচল হাইওয়ে দিয়ে গেলে৷
  • Lodging কোথায় থাকবেন রাতে থাকার জন্যে আছে মহুয়া গেস্ট হাউজ।
  • Foods কি খাবেন খাওয়ার জন্য পার্কের ভিতর মহুয়া স্ন্যাকস অ্যান্ড মহুয়া ফুডস রেস্টুরেন্ট আছে। ২২০ ও ২৭০ টাকার প্যাকেজ রয়েছে তাতে। যাতে পাবেন মুরগি/গরু/খাসি, সবজি, ডাল ও ভাত। বাহির থেকে চাইলে খাবার নিতে পারবেন। এজন্য আপনাকে ২৫ টাকা এক্সট্রা দিতে হবে।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map