জাফলং সিলেট

10 people checked in

জাফলং সিলেটের অনতম প্রাকৃতিক পর্যনট কেন্দ্র। এটি সিলেট জেলার গোয়াইনঘাট থানায় অবস্তিত। সিলেট শহর থেকে ৬০ কি. মি. দূরে এর অবস্থান। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এই জাফলং। পথে যেতে যেতে দেখবেন রাস্তার একপাশে আকাশসম পাহাড় আর ছোট ছোট ঝর্ণা। পাহাড়গুলো দেখতে কাছে মনে হলেও এগুলো প্রতিবেশি দেশ ভারতে অবস্থিত। পথে আরও দেখবেন জৈন্তাপুর হিল রিসোর্স, তামাবিল জিরো পয়েন্ট। জাফলং এ নেমে পায়ে হেঁটেই যাবেন মূল স্পটে। পিয়াইন নদীর এমন স্বচ্ছ পানিতে সুযোগ কেউ ছাড়তে চাইবেন না। নৌকা ভাড়া জনপ্রতি ১০-২০ টাকার মতো। নৌকা আপনাকে নিয়ে যাবে বাংলদেশ ভারত সীমান্তের জিরো পয়েন্টে। সেখানকার চারপাশের পাহাড়ের সৌন্দর্যের বর্ণনা অপ্রতুল। স্পর্শ করলেই বোঝা যাবে পানি কত ঠান্ডা। এরকম পানিতে গোসল করার লোভ সামলানো মুশকিল। এই পানির উৎস ভারতের মেঘালয় রাজ্যের বিভিন্ন ঝর্ণা। যার পানির প্রবাহ তৈরি করেছে পিয়ান নদী। নদীর পানির নিচেই আছে ছোট বড় অসংখ্য পাথর। চাইলেই ভ্রমণের স্মৃতিস্বরূপ নিয়ে আসতে পারেন পাথর। নদীর ওপারে খাসিয়া পল্লী। সেখানে যেতে জনপ্রতি ভাড়া ১৫-২০ টাকার মতো আর দেখতে পাবেন খাসিয়াদের সুন্দর ঘরবাড়ি, পানের বরজ, চা বাগান, রাজবাড়ি, কমলা ও কাঁঠাল বাগান।

  • How to go কিভাবে যাবেন সিলেট থেকে আপনি বাস/ মাইক্রোবাস/ সিএনজি চালিত অটোরিক্স্রায় যেতে পারেন জাফলং এ। সময় লাগবে ১ ঘন্টা হতে ১.৩০ ঘন্টা। সিলেটে থেকে বাস, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা বা লেগুনায় যাওয়া যায় জাফলংয়ে। জাফলং যেতে জনপ্রতি বাসভাড়া পড়বে ৮০ টাকা। যাওয়া-আসার জন্য মাইক্রোবাসের ভাড়া পড়বে ৩০০০-৩৫০০ টাকা। সিএনজি অটোরিকশার ভাড়া পড়বে ১০০০-১২০০ টাকা। সিলেট শহরের যে কোনো অটোরিকশা বা মাইক্রোবাস স্ট্যান্ড থেকে গাড়ি রিজার্ভ করে যাওয়া যাবে জাফলংয়ে।
  • Lodging কোথায় থাকবেন গষ্টে হাউজ ও রষ্টে হাউজরে তথ্যঃ ১।জলো পরষিদরে রষ্টে হাউজ ,উপজলো হডে কোর্য়াটার। যোগাযোগ: ইউএনও ০১৭৩০ ৩৩১০৩৬। কয়োরটকোর: ০১৭৩৭৬৯৬৭৮১। ২।নলজুরী রষ্টে হাউজ- নলজুরী, জাফলং। যোগাযোগ: প্রধান নর্বিাহী র্কমর্কতা, জলো পরষিদ, সলিটে- ০১৭১১-৯৬৬০১৯, কয়োরটকোর: ০১৭৫২-২২৬৩৭৫ ৩।গ্রীণ র্পাক রষ্টে হাউজ, নলজুরী, জাফলং। যোগাযোগ: বভিাগীয় বন র্কমর্কতা, সলিটে- ০১৭১১-১৮০৫৭৪, কয়োরটকোর: ০১৭৬৬-৮৫৭১৬৮ ৪।সওজ বাংলো, জাফলং- যোগাযোগ- নর্বিাহী প্রকৌশলী, সড়ক ও জনপথ বভিাগ, সলিটে-০১৭৩০ ৭৮২৬৬২।
  • Foods কি খাবেন জাফলং এ র্পযটকদরে খাওয়ার জন্য বশে কছিু রস্টেুরন্টে রয়ছে। ১।র্পযটন রস্তেোরা,জাফলং, তামাবলি জরিো পয়ন্টে; যোগাযোগ: ম্যানজোর ০১৮১৯৯-০৪০৭৫ ২।পকিনকি সন্টোর রস্টেুরন্টে,জাফলং বল্লাঘাট। যোগাযোগ: ম্যানজোর- ০১৭১২ ৭৪৬৪২৫। ৩।ক্ষুধা রস্টেুরন্টে, জাফলং বল্লাঘাট। যোগাযোগ: ম্যানজোর; ০১৭২১-৯১২৫১৭।
  • Must see অব্যশ্যই দেখবেন সংগ্রামপুঞ্জি, খাসিয়াপুঞ্জি, শ্রিপুর, জৈন্তা হিল রিসোস, শাপলার বিল।

Reviews

(Rate here)

জাফলং যেন স্বর্গ দুয়ার

দুই পাহাড়ের বুক চিরে ভারত থেকে বাংলাদেশে বয়ে যাওয়া পিয়ান নদী, স্বচ্ছ জলরাশি, ঝুলন্ত ব্রিজ দেখলেই মন প্রশান্তিতে ভরে যায়‍‍‍‍‍‌‍!

Articles

Find on the Map