গোয়ালদী শাহী মসজিদ বরগুনা

2 people checked in

সুলতান আলাউদ্দিন হোসেন শাহ বাংলার মসনদে আরোহণের পর ১৪৯৩-১৫১৯ খ্রিস্টাব্দের কোনো এক সময়ে আলাউদ্দিন শাহের একান্ত অনুগত মোল্লা হিজবর আকবর খাঁ এ মসজিদ টি নির্মাণ করেন। সোনারগাঁয়ে মুসলিম ঐতিহ্যের অন্যতম নিদর্শন এই গোয়ালদী শাহী মসজিদ। কথিত আছে, ঘন জঙ্গলে আবৃত ছিল এ মসজিদটি। পরে স্থানীয় বাসিন্দারা মসজিদ টি আবিষ্কার করলে একে স্থানীয়ভাবে গায়েবি মসজিদ নামে অভিহিত করা হয়। এক গম্বুজবিশিষ্ট বর্গাকৃতির এ মসজিদটির প্রতিটি দেয়াল প্রায় ৩ মিটার চওড়া এবং এর চার কোনায় চারটি খিলান তৈরি করা হয়েছে। দ্বিকেন্দ্রিক রীতিতে মসজিদটির নির্মাণ শৈলীতে তৎকালীন সুলতানি আমলের প্রভাব লক্ষ্য করা যায়। কষ্টিপাথরে খোদাই করে তৈরি করা হয়েছে এর মেহরাব। মেহরাবের গায়ে ফুল, লতাপাতা আঁকা বিভিন্ন নকশা এবং আরবি লিপির অলঙ্করণ। আশির দশকে প্রত্নতত্ত্ব বিভাগ এ শাহী মসজিদটি কে প্রত্নতত্ত্বের আওতাভুক্ত করে এটি সংরক্ষণের ব্যবস্থা করে। সে সময় প্রত্নতত্ত্ব বিভাগ মসজিদটির ব্যাপক সংস্করণ করে। এতে ফুল, লতা-পাতা নকশাসংবলিত পোড়ামাটির ফলক স্থাপন করা হয়। এখন মসজিদটির প্রকৃত রূপ অনেকটাই বদলে গেছে। মসজিদের গায়ে যেসব মূল্যবান কারুকাজ খচিত পাথরের ফলক ছিল সেগুলো প্রত্নতত্ত্ব অধিদফতরের আওতাভুক্তির আগেই চুরি হয়ে গেছে। বর্তমানে মসজিদটি প্রত্নতত্ত্ব বিভাগের রক্ষণাবেক্ষণে রয়েছে। মসজিদটিতে একসঙ্গে ১৫-২০ জন মুসুল্লি নামাজ আদায় করতে পারেন। সোনারগাঁয়ের গোয়ালদী শাহী মসজিদটি বর্তমানে পর্যটকদের কাছে আকর্ষণীয় স্থান। প্রতিদিন দেশি-বিদেশি বহু পর্যটক মসজিদটি পরিদর্শনে আসেন। গোয়ালদী শাহী মসজিদটি তৎকালীন সুলতানি আমল তথা সে সময়ের গৌরবোজ্জ্বল মুসলিম ঐতিহ্যের অন্যতম সাক্ষী হয়ে আছে।

  • How to go কিভাবে যাবেন ঢাকার গুলিস্তান থেকে বাসে করে মোগড়াপাড়া। তারপর রিক্সায় গোয়ালদী মসজিদ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগড়াপাড়া চৌরাস্তা থেকে দুই কিলোমিটার পূর্বে সোনারগাঁ পৌরসভার গোয়ালদী গ্রামে এ শাহী মসজিদটির অবস্থান।
  • Lodging কোথায় থাকবেন ঢাকার আশে পাশে হবার কারনে আপনি দিনে যেয়ে দিনেই ফিরতে পারবেন, তাই ওখানে থাকার চিন্তা না করলেও হবে। এরপরও যদি আপনি নারায়নগঞ্জে রাত্রিযাপন করতে চান সেক্ষেত্রে আপনাকে নারায়নগঞ্জ সদরে এসে হোটেল নিতে হবে। নারায়ণগঞ্জে থাকার জন্য বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টের মধ্যে উল্লেখযোগ্য হলঃ সোনারগাঁও রয়েল রিসোর্ট ঠিকানাঃ ঈশাপাড়া, দীঘিরপাড় সড়ক, সোনারগাঁও সড়ক, সোনারগাঁও নারায়ণগঞ্জ। ফোনঃ ০১৭৭৬৪১৪০১৫
  • Foods কি খাবেন কাইকারটেক হাটের পুতা মিষ্টি চেখে দেখতে ভুলবেন না।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map