গোল তালাব/নবাব বাড়ি পুকুর ঢাকা

people checked in

পুরান ঢাকার ইসলামপুরে আহসান মঞ্জিলের ঠিক পাশেই গোল তালাব অথবা গোল পুকুর অবস্থিত। স্থানীয়রা এই পুকুরটিকে “নবাব বাড়ি পুশকুনি” নামে সম্বোধন করতো। গোলাকার এই বিশাল পুকুরটির চারপাশে দালান কোঠা রয়েছে। দালান কোঠার উপর থেকে আপনি পুকুরের সৌন্দর্য উপভোগের পাশাপাশি বুড়িগঙ্গা নদীর সৌন্দর্যও উপভোগ করতে পারবেন। এছাড়া আহসান মঞ্জিলের গম্বুজও চোখে পড়বে আপনার। ১৮৮৬ সালে নবাব আব্দুল বারি এই পুকুরটি খনন করান আর এ কারনে স্থানীয়রা পুকুরটিকে “নবাব আব্দুল বারি পুকুর” নামে ডাকতো। দৃষ্টিনন্দন এই পুকুরটিকে উপর থেকে দেখতে বেশি আকর্ষণীয় দেখায়। বর্তমানে “মৌলভী খাজা আবদুল্লাহ ওয়েলফেয়ার ট্রাষ্ট” পুকুরটির দেখাশোনা করছে। নির্ধারিত মূল্যের বিনিময়ে যে কেউ এই পুকুরে গোসল করতে পারে। পুকুরটি দেখতে আসলে গোসল করার জন্য আপনিও সাথে করে শর্টস নিয়ে আসতে পারেন। পুকুরে গোসলের জন্য নির্ধারিত মূল্য খুব বেশী নয়।

  • How to go কিভাবে যাবেন আহসান মঞ্জিল এর পিছনেই। ওখানে গিয়ে যে কাউকে জিজ্ঞেস করলেই হবে। ঢাকার গুলিস্তান থেকে রিক্সা করে সোজা আহসান মঞ্জিলে চলে যেতে পারেন। ভাড়া নেবে ৪০/৫০ টাকা। অথবা ঘোড়ার গাড়িতেও যেতে পারেন। পুরান ঢাকার ইসলামপুরে গিয়ে যেকোনো রিক্সা নিয়ে চলে যেতে পারেন এখানে।
  • Lodging কোথায় থাকবেন ঢাকার প্রতিটি এলাকায় আবাসিক হোটেলের অভাব নাই। তবে হোটেল ভাড়া অন্যান্য জেলা থেকে তুলনামূলক বেশি। ৫ তারকা হোটেলগুলোর মধ্যে রয়েছে প্যান প্যাসিফিক সোনারগাঁ, হোটেল রুপসী বাংলা, হোটেল লা মেরিডিয়েন, র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন ইত্যাদি। কম দামের মধ্যে থাকতে গেলে বংগবন্ধু এভিনিউ এর হোটেল রমনা, ফকিরাপুলের হোটেল হাসান ইন্টারন্যাশনাল অন্যতম। পল্টন, ফকিরাপুল, গুলিস্তান,পুরান ঢাকা এরিয়ায় অনেক সস্তা মধ্যম মানের হোটেল পাবেন।
  • Foods কি খাবেন পুরান ঢাকার কিছু বিখ্যাত খাবারের তালিকা : ১. লালবাগ শাহী মসজিদের সাথে মোহন মিয়ার জুস ২. হোটেল রয়েলের পেস্ত বাদামের সরবত ৩. বেচারাম দেউড়ি রোডে নান্নার মোরগ পোলাও। ৪. কাজি আলাউদ্দিন রোডের হাজির বিরিয়ানি ও হানিফের তেহরি।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map