গুঠিয়া মসজিদ বরিশাল

1 people checked in

বাইতুল আমান জামে মসজিদ কমপ্লেক্স যা সাধারণ ভাবে গুঠিয়া মসজিদ নামেই পরিচিত। বরিশাল মেইন সিটি থেকে মাত্র ২১ কিলোমিটার দুরে অবস্থিত এই মসজিদটি। বাংলাদেশের অন্যতম সুন্দর মসজিদ এটি। দেশের দক্ষিনাঞ্চলের সবচেয়ে বড় মসজিদ। গুঠিয়া মসজিদ নামে খ্যাত এই মসজিদটি উজিরপুর উপজেলার গুঠিয়ার চাংগুরিয়া গ্রামে অবস্থিত। বাইতুল আমান জামে মসজিদ বাংলাদেশের বরিশাল জেলায় অবস্থিত।এখানে ২০ হাজার অধিক ধারন ক্ষমতা সম্পন্ন ঈদগাহ্ ময়দান রয়েছে। চাংগুরিয়া গ্রামের ব্যবসায়ী এস সরফুদ্দিন আহমেদ এটির নির্মাণ ব্যয় বহন করেন। কমপ্লেক্সের মূল প্রবেশপথের ডানে বড় পুকুর। পুকুরের পশ্চিম দিকে মসজিদ অবস্থিত এবং এর মিনারটির উচ্চতা প্রায় ১৯৩ ফুট। ১৪ একর জমির উপর স্থাপিত এই মসজিদটিতে ব্যাবহার করা হয়েছে উন্নমানের কাঁচ, ফ্রেম, বোস স্পিকার। এছাড়া মসজিদটির সীমানার মধ্যে ঈদগাহ্ ময়দান, দিঘি, এতিমখানা, ডাকবাংলো, গাড়ি পার্কিং ব্যবস্থা, লেক, পুকুরসহ বিভিন্ন প্রজাতির ফুলের বাগান রয়েছে। মসজিদের স্তম্ভটি বিশ্বের বিভিন্ন পবিত্র স্থানের মাটি ও জমজম এর পানি দিয়ে তৈরি করা হয়েছে। পুরুষ ও মহিলাদের জন্য আলাদা ভাবে নামাজ পড়ার ব্যবস্থা আছে। এক ওয়াক্তের নামাজ পড়ে আসতে পারেন এখান থেকে।

  • How to go কিভাবে যাবেন ঢাকা-বরিশাল, বরিশাল শহর থেকে ২১ কিলোমিটার দুরে উজিরপুরে এই মসজিদটি অবস্থিত। মাইক্রোবাস/মোটর সাইকেলে যেতে পারেন (লোকাল লোকজন এটাকে গুইট্টা মসজিদ বলে)। বরিশাল সদরের নতুল্লাবাদ এলাকা থেকে মাহেন্দ্র গাড়িতে প্রতিজন ৩০ টাকা ভাড়ায় একেবারে মসজিদের সামনে পৌছে যেতে পারবেন। এছাড়াও বরিশাল শহরের নথুল্লাবাদ বাসস্ট্যান্ড থেকে বানারীপাড়ার উদ্দেশে ১৫ মিনিট পর পর বাস ছাড়ে। শহর থেকে অটো রিজার্ভ করেও যাওয়া যায়। সেক্ষেত্রে ভাড়া হবে ২৫০ থেকে ৩০০ টাকা। যারা নতুন যাবেন, শহর থেকে গুঠিয়া যাবার পথে দুর্গাসাগর দিঘীও দেখে যেতে পারেন।
  • Lodging কোথায় থাকবেন ১) হোটেল সেদোনা ইন্টারন্যাশনালঃ +88-01705-293878 ২) হোটেল রোদেলা ইন্টারন্যাশনালঃ +88-01711-333081 ৩) হোটেল এথেনা ইন্টারন্যাশনালঃ +88-01718-372155, +88-0431-65109, +88-0431-65233. ৪) হোটেল গ্র্যান্ড পার্ক বরিশালঃ +88-431-71508
  • Foods কি খাবেন বরিশালের বিখ্যাত খাবার মধ্যে আছে নাজিমের কাচ্চি বিরিয়ানী, আকাশ রেস্টুরেন্টের কালা ভূনা, হক এর ছানা ও রসগোল্লা, শশীর মিষ্টান্ন এর মিষ্টি, নিতাই এর রসগোল্লা, বলাকার পুরি, লঞ্চ টার্মিনালের কাছে গোশত চটপুটি, বাজার রোডে ভূড়ি ভুনা ইত্যাদি।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map