খান মোহাম্মদ মৃধা মসজিদ ঢাকা

1 people checked in

লালবাগ দূর্গের পশ্চিমে আতশখানায় দাঁড়িয়ে আছে পুরান ঢাকার অন্যতম মোগল স্থাপত্য খান মোহাম্মদ মৃধা মসজিদ। ১৭০৪-৫ সালে ঢাকার প্রধান কাজী, কাজী খান মোহাম্মদ এবাদউল্লাহ নির্দেশে খান মোহাম্মাদ মৃধা দ্বোতালা এই মসজিদটি নির্মান করেন। স্থাপত্যের দিক দিয়ে মসজিদটি বেগম বাজার মসজিদ, মুসা খান মসজিদের সাথে বেশ মিল আছে। লালবাগ কেল্লা ঘুরতে আসলে দেখে যেতে পারেন এই মসজিদটি। কেল্লার ৩০০ গজের ভিতরেই মসজিদটি অবস্থিত। এর দেয়ালের লাল পাথরের চুনা পাথরের মিশ্রণের কাজে দিল্লির লাল বর্ণের স্থাপতরিতির প্রভাব রয়েছে। এই তিন গম্বুজ বিশিষ্ট মসজিদটির ভিত্তি প্রায় সতের ফুট উঁচু একটি প্ল্যাটফর্মের ওপর। প্ল্যাটফর্মের নীচে টানা করিডোর,পাশে ছোট ছোট প্রকোষ্ঠ. এখানে আলো বাতাশের খেলা মনোমুগ্ধকর। মসজিদ আর মাদ্রাসা ছাড়া বাকি অংশ একদমই উন্মুক্ত,ধারণা করা হয় এখানেই শিক্ষার্থীদের পাঠদান করা হতো,আর নীচের ঘর গুলো ছিল থাকার জায়গা।

  • How to go কিভাবে যাবেন ঢাকার যে কোন প্রান্ত থেকে আজিমপুর বাস স্ট্যান্ড এরপর বাকিটা পথ রিক্সায় বা পায়ে হেটে যেতে হবে। ঢাকার গাবতলী থেকে বিহঙ্গ পরিবহনে আজিমপুর বাসষ্ট্যান্ডে নেমে ১০ টাকা রিক্সা ভাড়া দিয়ে লালবাগে যাওয়া যায়। দর্শনাথী ইচ্ছা করলে পায়ে হেঁটেও লালবাগে যেতে পারেন। ঢাকার সদরঘাট লঞ্চটার্মিনাল থেকে বাবু বাজার হয়ে লালবাগে যাওয়া যায়।
  • Lodging কোথায় থাকবেন ঢাকার প্রতিটি এলাকায় আবাসিক হোটেলের অভাব নাই। তবে হোটেল ভাড়া অন্যান্য জেলা থেকে তুলনামূলক বেশি। ৫ তারকা হোটেলগুলোর মধ্যে রয়েছে প্যান প্যাসিফিক সোনারগাঁ, হোটেল রুপসী বাংলা, হোটেল লা মেরিডিয়েন, র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন ইত্যাদি। কম দামের মধ্যে থাকতে গেলে বংগবন্ধু এভিনিউ এর হোটেল রমনা, ফকিরাপুলের হোটেল হাসান ইন্টারন্যাশনাল অন্যতম। পল্টন, ফকিরাপুল, গুলিস্তান,পুরান ঢাকা এরিয়ায় অনেক সস্তা মধ্যম মানের হোটেল পাবেন।
  • Foods কি খাবেন মদিনা মিষ্টান্ন ভাণ্ডারের (লালবাগ কেল্লা থেকে সামান্য পশ্চিমে, রহমতুল্লাহ হাই স্কুল এর পাশেই) মালাই চপ ও কাশ্মিরী হালুয়া অবশ্যই খেয়ে অাসবেন।
  • Must see অব্যশ্যই দেখবেন N/A

Reviews

(Rate here)

Articles

Find on the Map