ক্লাম্বিং প্রশিক্ষণ চট্টগ্রাম

0 people checked in

মাউন্টেনিয়ার মীর শামসুল আলম বাবু ভাই মূলত বাংলাদেশে ক্লাইম্বিং এর প্রশিক্ষণ দিয়ে থাকেন। বেশীর ভাগ সময় তিনি খৈয়াছড়া ঝর্নার ৩য় বা ৫ম ধাপে ক্লাইম্বিং নিজেও প্র্যাকটিস করেন এবং উৎসুক প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষণ দিয়ে থাকেন। ক্লাইম্বিং এর উপর অনেক গুলো কোর্স তিনি করেছেন ,বাংলাদেশে যেহেতু সলিড রক নেই তাই ক্লাইম্বিং বা এরকম আউটডোর স্পোর্টস এখনো জনপ্রিয় হচ্ছে না ।তবে যারা আগ্রহ নিয়ে শিখছে তারা দেশের বাইরে গিয়ে ও ক্লাইম্বিং করতে আগ্রহী হচ্ছে। এডভেঞ্চার প্রেমী মানুষ জন চাইলে ঝর্নার উপর থেকে নীচ পর্যন্ত র‍্যাপলিং,জুমারিং বা এক প্রান্ত থেকে অন্য প্রান্ত রিভার ক্রসিং করতে ও শিখতে পারেন।

  • How to go কিভাবে যাবেন যাবেনঃবড় তাকিয়া বাজার থেকে মুলত হাটা শুরু । বড় তাকিয়া বাজার ঢাকা-চট্রগ্রাম হাইওয়ের পাশে ছোট একটা বাজার। ঢাকা বা চট্রগ্রাম থেকে বড় তাকিয়া বাজার বাসে, বড় তাকিয়া থেকে রাস্তা পার হয়ে বাই পাসের শেষ দিকে (ঢাকার দিকে) যে রাস্তাটা পুর্বদিকে চলে গেছে সেটা ধরে পুর্ব দিকে হাটতে থাকলেই চলে যাবেন ঝিরিতে। এরপর ঝিরি ধরে হাটলেই ঝর্ণা। মূল বড় তাকিয়া থেকে হেটে যেতে সময় লাগবে কমপক্ষে ১.৫ ঘন্টা। আর বাজার থেকে সিএজি নিয়ে রেললাইন পর্যন্ত গিয়ে এরপর হেটে ১ ঘন্টারও কম লাগবে।
  • Lodging কোথায় থাকবেন খৈয়াছড়ার আশেপাশে কিছু খাবার রেস্তোরাঁ গড়ে উঠলেও এখনো থাকার এখনো কোন বন্দোবস্ত হয় নি। মাঝে সাঝে এডভেঞ্চার প্রেমী মানুষ ঝর্নার আশে পাশে ক্যাম্পিং করে থাকে। ভাল প্লেসে থেকে ঝর্নায় আসা যাওয়া করতে হলে চট্টগ্রাম থাকাই ভালো। যেখানে অনেক আবাসিক হোটেল আছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন সীতাকুণ্ড ইকো পার্ক, চন্দ্রনাথ মন্দির, সন্দ্বীপ ।

Reviews

(Rate here)

Articles

Find on the Map