কোকিলপেয়ারী জমিদার বাড়ি ঢাকা

1 people checked in

ঢাকা জেলার নবাবগঞ্জের কলাকোপা’র এই ঐতিহাসিক জমিদার বাড়িটি নির্মাণ করেন জমিদার ব্রজেন রায়,যার আরেক নাম ছিল সুদর্শন রায়। প্রায় ২০০ বছর পূর্বে কোকিলপেয়ারী’র এই জমিদার ব্রজেন রায় নির্মাণ করেন তার এই কারুকার্যময় জমিদার বাড়ি ‘ব্রজ নিকেতন’। চার একরের উপর জমিতে নির্মিত এই জমিদার বাড়িটি বাগান ঘেরা এক অপরূপ নির্মাণশৈলীতে নির্মিত হয়েছিল, যা আজো দর্শনার্থীদের মুগ্ধ করে। বর্তমানে এটি স্থানীয় শিক্ষক নিবাস হিসেবে ব্যবহৃত হচ্ছে।

  • How to go কিভাবে যাবেন গুলিস্থান থেকে বান্দুরা গামী বাসে চেপে কলাকোপা নামলে হাতের ডান পাশে পাশাপাশি বেশ কিছু জমিদার বাড়ি অবস্থিত,এদের মধ্যে কোকিলপেয়ারী জমিদার বাড়ি একটি উল্লেখ যোগ্য স্থাপনা। উল্লেখ্য এই জায়গার বর্তমানে আনসার একাডেমী বা ক্যাম্প নামে পরিচিত।
  • Lodging কোথায় থাকবেন ঢাকার খুব কাছে হওয়ায় এখানে যেকেউ দিনে গিয়ে দিনে ফিরে আসতে পারবেন।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন বৌদ্ধ মন্দির, শ্রীলোকনাথ সাহা বাড়ি/তেলিবাড়ি/কলাকোপা আনসার ক্যাম্প, উকিল বাড়ি, দাস বাড়ি, ইছামতী নদী, আদনান প্যালেস ।হয়তো বা এই সবকয়টি স্থাপনাই কোকিলপেয়ারী জমিদার বাড়ির অংশ। কেননা তৎকালীন সময়ে কোন জমিদার বাড়ির এতো কাছে অন্যকোন ধনাঢ্য ব্যক্তির ভবন থাকাটি ঠিক তেমন বিশ্বাসযোগ্য নয়।

Reviews

(Rate here)

My Review

Articles

Find on the Map