কুমারখালীর হস্ত তাত কল কুষ্টিয়া

0 people checked in

কুষ্টিয়া ও কুমারখালীর তাতের কথা সর্বজন বিদিত। ব্রিটিশ আমল থেকেই এই অঞ্চল থেকে সবচেয়ে বেশী পরিমান কাপড় উৎপন্ন হয়। যুগের সাথে তাল মিলিয়ে এখন প্রায় এখানকার সব তাতকল ইমেশিল চালিত। কিন্ত এর মাঝে এখনো কিছু পরিবার তাদের পূর্ব পূরুষদের ঐতিহ্য বজায় রেখে আগের সেই হস্ত চালিত উপায়ে তৈরী করে যাচ্ছে লুংগী ,গামছা ইত্যাদি। আর এসব নিত্য প্রয়োজনীয় জিনিসের চাহিদা ও লোকসংখ্যা বাড়াতে মেশিনের সাহায্য নিচ্ছে কুমারখালীর তাঁতিরা ।কিন্ত তবুও হাতে বানানো এসব গামছা ও লুঙ্গীর আলাদা কদর রয়েছে ।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে কুষ্টিয়া সরাসরি বাসে। কুষ্টিয়া থেকে কুমারখালীগামী বাসে কুমারখালী নেমে আশেপাশে খুজলে অনেক তাত কল পাওয়া যাবে। তার মাঝে কিছু আছে এখনো হস্ত চালিত। কুষ্টিয়া থেকে সি এন জি করেও সরাসরি কুমারখালী যাওয়া যায়।
  • Lodging কোথায় থাকবেন কুমারখালীতে তেমন কোন ভাল থাকার ব্যবস্থা নেই। কুষ্টিয়া শহরে মজমপুরের আশে পাশে নিম্ম থেকে উচ্চমানের অনেকগুলো হোটেল রয়েছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ি, কাচারী বাড়ি, পদ্মার পাড়, মোহিনী মিল, গড়াই নদী, হার্ডিঞ্জ ব্রীজ, মীর মোশাররফ হোসেনের বাড়ী।

Reviews

(Rate here)

Articles

Find on the Map