আসল মাতৃভান্ডার কুমিল্লা

3 people checked in

ঢাকা – চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার কয়েক কিলোমিটার এলাকা জুড়ে শুধু “মাতৃভান্ডার” নামের মিষ্টির দোকান আছে কমপক্ষে ৭০টির মত। কুমিল্লা শহরের আশে পাশের এলাকায় আরও শতাধিক মিষ্টির দোকান আছে এই একই নামে। শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্যে মাতৃভান্ডারের সাথে “ নিউ” “প্রসিদ্ধ” “আদি” শব্দ জুড়ে দিয়ে দোকান খুলে বসেছেন ব্যবসায়ীরা। মানুষ বিভ্রান্ত হয়ে কিনছেন মিষ্টি এই দোকানগুলো থেকে যদিও আসল “মাতৃভান্ডার” আজও টিকে আছে তার সেই বহুবছরের অর্জিত সুনাম নিয়েই। কুমিল্লার মনোহরপুরে আসল মাতৃভাণ্ডার অবস্থিত, দোকানটির সামনে লাইন ধরে ক্রেতারা মিষ্টি সংগ্রহ করেন। মাতৃভান্ডারের রসমালাই বেশ নামকরা, বানানোর ২ থেকে ৩ ঘণ্টার মাঝে রসমালাই শেষ হয়ে যায়। কোন ত্রেতা একবারে ৪/৫ কেজি রসমালাই কিনতে পারেন না, এই কৌশল মাতৃভান্ডার নিয়েছেন যাতে কেউ তাদের রসমালাই কিনে নিয়ে বিক্রি না করতে পারেন এই উদ্দেশ্যে।

  • How to go কিভাবে যাবেন ঢাকা থেকে সরাসরি বাসে কুমিল্লা যাওয়া যায়। কুমিল্লায় অনেক অনেক মাতৃভান্ডারের এর মিস্টির দোকান আছে ।আসলটিতে যেতে হলে রিকশায় বা সি এন জি যোগে কান্দিরপাড় যেতে হবে। কান্দিরপাড়ের মনোহরপুরে সোনালী ব্যংকের প্রধান কার্যালয়ের সামনে যে মাতৃ ভান্ডার তাই হলো আসল মাতৃ ভান্ডার।
  • Lodging কোথায় থাকবেন কুমিল্লা শহরে অনেক গুলো উচ্চ মান থেকে শুরু করে মধ্য ও নিম্ম মানের অসংখ্য আবাসিক হোটেল রয়েছে।
  • Foods কি খাবেন N/A
  • Must see অব্যশ্যই দেখবেন ধর্মসাগর , শালবন বৌদ্ধ বিহার, লালমাই পাহাড়, ময়নামতি অয়ার সিমেট্রি,শাহ্‌ সুজা মসজিদ, বায়তুল আজগর জামে মসজিদ,দেবীদ্বার।

Reviews

(Rate here)

this is the real one

best rasmalai of the country

আসল মাতৃভান্দার

Articles

Find on the Map