আট কবর চুয়াডাঙ্গা

2 people checked in

দামুরহুদার নতিপোতা ইউনিয়নের নাটুদহ গ্রামে ১৯৭১ সালের ৫ই আগস্ট পাক সেনাদের সাথে সন্মুখযুদ্ধে শহীদ আটজন বীর মুক্তিযোদ্ধার কবর বিদ্যমান যা মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত আটকবর নামে ঐতিহাসিক মর্যাদা লাভ করেছে। বাংলাদেশের প্রতিটি জেলায় ঘুরলে মুক্তিযুদ্ধের কিছু না কিছু ইতিহাস পাওয়া যায়। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার আট কবর তেমনেই বয়ান করছে মুক্তিযুদ্ধের ইতিহাস। স্থানীয় ভাবে চুয়াডাংগায় ৫ই আগস্ট শহীদ দিবস পালিত হয়। কারন এই দিনে দামুড়হুদা উপজেলার জগন্নাথপুর গ্রামে ৮জন বীর সেনানি সম্মুখ যুদ্ধে দেশের জন্য শহীদ হন। তাদের স্মৃতি রক্ষার্থে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও হুইপ সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুনের বিশেষ উদ্যেগে তৈরী হয়েছে আট কবর স্মৃতি কমপ্লেক্স। এখানে একটি মুক্ত মঞ্চ আছে। আছে সুরম্য মুক্তিযুদ্ধ সংগ্রহশালা। ফুল বাগান আর বিভিন্ন প্রজাতির ফলগাছ । এর সীমাবদ্ধতা হচ্ছে- এর পরিসর ছোট। চেষ্টা চলছে এর পরিসর বৃদ্ধির। ৬ কিলোমিটার দুরে বাংলাদেশর প্রথম রাজধানী মুজিবনগর। এর খুব কাছেই রয়েছে জমিদার নফর পালের হাজার দুয়ারি ঘর আর তাঁর স্ত্রীর জন্য নির্মিত অপুরুপ ‘তালসারি সড়ক’।

  • How to go কিভাবে যাবেন এটি চুয়াডাঙ্গায় পড়লেও মেহেরপুর মুজিবনগর থেকে কাছে। মেহেরপুরের কেদারগঞ্জ থেকে মাত্র ৮ কিমি। তাই মুজিবনগর ঘুরে কেদারগঞ্জ চলে আসুন। এখান থেকে ভ্যানে আট কবর। অথবা ঢাকা থেকে বাসে কার্পাসডাংগা (এ আর/দর্শনা/জে আর/রয়েল/চুয়াডাঙ্গা ডিলাক্স) অথবা চিত্রা/সুন্দরবন ট্রেনে দর্শনা নামবেন। অটো তে আট কবর। এছাড়া- ১. চুয়াডাঙ্গা শহর হতে সরারসরি বাস/লেগুনাতে করে আট কবর এ যাওয়া যায়। অথবা বাস/সিএনজি/অটো যোগে দামুড়হুদা বাসস্ট্যান্ড পর্যন্ত যাওয়া যায় অথবা চুয়াডাঙ্গা হতে অটো রিজার্ভ করে আট কবর এ যাওয়া যায় ২. দামুড়হুদা বাসস্ট্যান্ড হতে বাস/লেগুনা করে আট কবর এ যাওয়া যায় ভাড়াঃ চুয়াডাঙ্গা-দামুড়হুদা বাসস্ট্যান্ড ১. বাস/সিএনজি/অটো যোগে-৩৫/- টাকা। দামুড়হুদা বাসস্ট্যান্ড হতে বাস/লেগুনা ৩০/- টাকা রিজার্ভ অটো-২০০-৩০০/- এর মধ্যে |
  • Lodging কোথায় থাকবেন শয়ন বিলাস হোটেল- চুয়াডাঙ্গা পৌরসভা অফিস/ একাডেমী মোড় এর কাছে, শহীদ আবুল কাসেম সড়কে অবস্থিত। শহরের যেকোনো জায়গা থেকে অটোতে গেলে ৫-১০ টাকা ভাড়া লাগবে।
  • Foods কি খাবেন চুয়াডাঙ্গার বিখ্যাত 'কালিপদের মিষ্টি' খেতে ভুলবেন না। এটি চুয়াডাঙ্গা শহরের রেলগেটের পাশে অবস্থিত, রিকশায় গেলে ১০-১৫ টাকা ভাড়া লাগবে। চমচম,দই,রসগোল্লা প্রত্যেকটিই সেরা ।
  • Must see অব্যশ্যই দেখবেন এর পাশেই আছে চুয়াডাঙ্গা ডিসি ইকো পার্ক, তাল সারি সড়ক। অল্প দূরত্ব এ দর্শনা কেরু এন্ড কোং এবং কুড়ুলগাছি বিল দেখতে পারবেন।

Reviews

(Rate here)

Articles

Find on the Map